bangla news

সিঙ্গাপুরে মাদকবিরোধী অভিযান: ব্যাপক ধরপাকড়

3117 |
আপডেট: ২০১৪-১০-৩১ ১০:১৬:০০ পিএম

সিঙ্গাপুরের পুলিশ সম্প্রতি এক মাদকবিরোধী অভিযানে ১১৩ জনকে আটক করেছে। এ অভিযানে প্রায় দেড় কেজি ওজনের মাদক ও প্রচুর নেশা জাতীয় ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় এক লাখ ৬৩ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় ৯৮ লাখ টাকা)।

সিঙ্গাপুর: সিঙ্গাপুরের পুলিশ সম্প্রতি এক মাদকবিরোধী অভিযানে ১১৩ জনকে আটক করেছে। এ অভিযানে প্রায় দেড় কেজি ওজনের মাদক ও প্রচুর নেশা জাতীয় ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় এক লাখ ৬৩ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় ৯৮ লাখ টাকা)।

কেন্দ্রীয় মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সারাদেশে ২৬ অক্টোবর থেকে পরিচালিত চার দিনব্যাপী এই অভিযানে ১০৭ জন মাদকাসক্ত ও ৬ জন মাদক বিক্রেতা এবং এই বিপুল মাদকদ্রব্য আটক করা হয়।

উদ্ধার হওয়া মাদকদ্রব্যের মধ্যে রয়েছে, ১২১০ গ্রাম হেরোইন, ৪৪০ গ্রাম আইস (স্বচ্ছ পাউডার-জাতীয় একপ্রকার মাদক) ও ১২৪৭টি ইরিমিন-৫ ট্যাবলেট।

এদের মধ্যে ২৭ অক্টোবর ‘বুকিট বাতক’ এলাকা থেকে ৫৯০ গ্রাম হেরোইন, ১২০ গ্রাম আইস ও নগদ তিন হাজার ডলারসহ একজন মালয়েশিয়ান নাগরিককে আটক করা হয়েছে। আর তার দেওয়া তথ্যের ভিত্তিতে ২৯ অক্টোবর ‘উডলেন্ডস’ এলাকা থেকে ৬২০ গ্রাম হেরোইন, ২১০ গ্রাম আইস ও ১২৪৭টি ইরিমিন-৫ ট্যাবলেটসহ ২ জন সিঙ্গাপুরিয়ান ও ২ জন বিদেশি নারী নাগরিককে আটক করা হয়।

এছাড়াও ‘তেবান গার্ডেন’ এলাকায় অভিযান চালিয়ে ১১০ গ্রাম আইসসহ একজন ফিলিপিনো নারীকে আটক করা হয়েছে।

আটক মাদকাসক্তদের অধিকাংশের বয়সই ১৮ বছরের কম। আর তাই ৬ মাসের জন্য পুনর্বাসন কেন্দ্রে পাঠিয়ে তাদের অভিভাবকদের সতর্কীকরণ চিঠি দেওয়া হয়েছে। এছাড়া, মাদকসহ আটক ব্যক্তিদের নামে মামলা রুজু করা হয়েছে।

উল্লেখ্য, সিঙ্গাপুরে মাদকদ্রব্য সংক্রান্ত আইন কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। এখানে ১৫ গ্রাম হেরোইন বা ৩০ গ্রাম কোকেনের সমপরিমাণ মাদকদ্রব্য বহনের দায়ে বাধ্যতামূলক মৃত্যুদণ্ড (অভিযোগ প্রমাণিত হলে বিচারক এই রায় দিতে বাধ্য) দেওয়া হয়। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ‘অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল’ দীর্ঘদিন যাবত এই আইন বাতিলের দাবি জানালেও সিঙ্গাপুর সরকার মনে করে, মাদকের ভয়াল গ্রাস থেকে জাতিকে রক্ষা করার জন্য এই আইনের বিকল্প কোনো নেই।

বিগত ২০ বছরে সিঙ্গাপুরে ৪০০ জনের অধিক ব্যক্তিকে মাদক বহনের দায়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭৫৬ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৪ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2014-10-31 22:16:00