ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

অর্থনীতির গতি সঞ্চারে প্রবাসীদের ভূমিকা অগ্রগণ্য

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪
অর্থনীতির গতি সঞ্চারে প্রবাসীদের ভূমিকা অগ্রগণ্য ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: বাংলাদেশের অর্থনীতির গতি সঞ্চারে প্রবাসীদের ভূমিকা অনন্য। এদিক থেকে সৌদি প্রবাসীরা অগ্রগামী।

সেই দিক বিবেচনায় রেমিটেন্স ব্যবস্থাপনায় প্রবাসীদের উপস্থাপিত প্রস্তাবনা সরকার গুরুত্বের সঙ্গে দেখবে বলে জানিয়েছেন জেদ্দায় নিযুক্ত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল আজিজুর রহমান।

শুক্রবার সন্ধ্যায় স্থানীয় কাবাবিশ রেস্টুরেন্টে ‘আলোকিত ব্রাহ্মণবাড়িয়া প্রবাসী, সৌদি আরব’ কর্তৃক আয়োজিত ‘রেমিটেন্স ব্যবস্থাপনা এবং গুণীজন সম্মাননা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

আবুল বাশার বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকৌশলী মোহাম্মদ আশরাফ উদ্দিন।

কনসাল জেনারেল বলেন, প্রবাসীরা নিজ নিজ দেশের শুভেচ্ছা দূত। তারা দেশের জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন করছে এবং প্রবাসে দেশের ভাবমূর্তি গড়ে তুলছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বরাবর সৌদি আরব প্রবাসীদের পক্ষ থেকে ‘রেমিটেন্স ব্যবস্থাপনা’ শীর্ষক একটি স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপিতে  বিজ্ঞ অর্থনীতিবিদ এবং ব্যবসায়ীদের সমন্বয়ে একটি ‘রেমিটেন্স ইনভেস্টমেন্ট কমিশন’ গঠন করে রেমিটেন্স ব্যবস্থাপনায় পদক্ষেপ গ্রহণের প্রস্তাব দেওয়া হয়। একইসঙ্গে প্রবাসীদের কষ্টার্জিত অর্থ স্বদেশে প্রেরণ সহজতর করার এবং সঠিকভাবে বিনিয়োগের ব্যবস্থা করার দাবি জানানো হয়।

স্মারকলিপিতে সংবলিত দাবির প্রেক্ষিতে তা বিবেচনার আশ্বাস দেন কনসাল জেনারেল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক তাজ মোহাম্মদ ইয়াসিন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ হেলাল উদ্দিন, জজ কোর্টের এপিপি অ্যাডভোকেট লোকমান হোসেন, ব্রাহ্মণবাড়িয়া জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আনোয়ার হোসেন মিন্টু, মুক্তিযোদ্ধা মমতাজ হোসেন চৌধুরী, আবদুল জলিল, ডা. নুরুল ইসলাম, এম.ওয়াই আলাউদ্দিন, মঈনুদ্দিন ভূইয়া, মোহাম্মদ কবির হোসেন, মমতাজুল হক, হানিস সরকার, আজিজুর রহমান দিলু, বিএম হান্নান, জাকারিয়া চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে ব্রাহ্মণবাড়িয়া জেলার আলোকিত সন্তানদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন-প্রকৌশলী মোহাম্মদ আশরাফ উদ্দিন, তাজ মোহাম্মদ ইয়াসিন, মোহাম্মদ হেলাল উদ্দিন, অ্যাডভোকেট লোকমান হোসেন, এম.ওয়াই আলাউদ্দিন ও মোহাম্মদ কবির হোসেন।

অনুষ্ঠানে ব্রাহ্মণবাড়িয়া জেলার সৌদি আরব প্রবাসীগণ ছাড়াও বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২১৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।