ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news
সিঙ্গাপুরে বাংলাদেশি পরিবার

কালাভুনা-বোরহানি আর আড্ডা

1976 |
আপডেট: ২০১৪-১০-১২ ১০:১৪:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

যশোরের মেয়ে ইসরাত জাহান চৌধুরী শারমিন বড় হয়েছেন ঢাকায়। ২০০৯ সাল থেকে সিঙ্গাপুরে থাকছেন। সম্পূর্ণ চট্টগ্রামের স্বাদে রান্না করেছেন গরুর কালাভুনা। এ দেশে সন্ধ্যা ৭টার আগে-পরেই মানুষ রাতের খাবার সেরে নেয়। এরপর হয়তো পরে হালকা ধরনের কোনো খাবার খায়।

সিঙ্গাপুর থেকে: যশোরের মেয়ে ইসরাত জাহান চৌধুরী শারমিন বড় হয়েছেন ঢাকায়। ২০০৯ সাল থেকে সিঙ্গাপুরে থাকছেন। সম্পূর্ণ চট্টগ্রামের স্বাদে রান্না করেছেন গরুর কালাভুনা।
 
এ দেশে সন্ধ্যা ৭টার আগে-পরেই মানুষ রাতের খাবার সেরে নেয়। এরপর হয়তো পরে হালকা ধরনের কোনো খাবার খায়। তবে ঢাকার মতোই এখানকার ডিনারের সময় রাত ৯ টা।
 
শনিবার সন্ধ্যায় এ বাসার খাবারের টেবিলের সামনে দাঁড়িয়ে আমার চোখ ছানাবড়া। দেশের বাইরে এবার ২২ দিন হলো। একসঙ্গে এতো দেশি খাবারের আয়োজন!
 
চট্টগ্রামের ছেলে আনোয়ার হোসেন চৌধুরীর সঙ্গে শারমিনের বিয়ে হয়েছে গত সেপ্টেম্বরের তিন তারিখে। চট্টগ্রামের বউ হিসেবে রান্না করেছেন গরুর কালাভুনা, স্বামীকে বারবার সেই কথাটাই স্মরণ করিয়ে দিচ্ছিলেন।
 
শারমিনের বোন জান্নাতুল ফেরদৌস চৌধুরী ছবি তুলছেন খাবার সাজানো টেবিলের। পাশে ৪ বছরের চঞ্চলা তাসকিয়া তানাস আনহা, ট্যাবে সালমান খান অভিনীত সিনেমার গানগুলোর সঙ্গে সুর মেলাচ্ছে গলা ছেড়েই। জান্নাতের ছোট সন্তান, ৫ মাসের জাইফ চৌধুরী আয়ান ঘুমে।
 
এই পরিবারের অন্য একজন সদস্য রয়েছেন, তানভীর চৌধুরী উৎপল। নিজের মিনিমার্ট পরিচালনা করে ফিরতে মেলা রাত।
Maloshia_1
আনহা জানালো, গত ঈদে এখানকার সিনেমা হলে, বলিউডের সদ্য মুক্তি পাওয়া সিনেমা ‘ব্যাং ব্যাং’ দেখে এসেছে সে। সিনেমার গল্প জানতে চাইলে অবশ্য বললো, দাঁড়াও মাকে জিজ্ঞাসা করে আসি। বুঝলাম বাসা মাথায় তুলে রাখতে এরকম এক আনহাই যথেষ্ট।
 
এরই মধ্যে চলে এলেন হাশিখুশি সারোয়ার ভাই। সর্ম্পকে আনোয়ার হোসেনের খালাতো ভাই। পুরো বাসা আরো জমজমাট হয়ে উঠলো।
 
খাবারের টেবিলের বর্ণনায় ফিরি আবার। কালাভুনা ছাড়াও টেবিলে পরিবেশন করা হয়েছিল, মাছের টিকা, মুরগীর তরকারি আর চিংড়ি মাছ, দেশীয় কায়দায় কাচাঁ মরিচ আর পেয়াজ দিয়ে বানানো সালাদতো রয়েছেই। আর বাঙালির ভোজ মানেইতো পোলাও।
 
শারমিনের বাবা বাংলাদেশ বিমানের সাবেক একাউন্টস অফিসার শাহজাহান চৌধুরী ১৯৯৪ সাল থেকে রয়েছেন সিঙ্গাপুরে। এরপর একে একে পরিবারের অন্য সদস্যরাও আসেন। বর্তমানে শারমিনরা ৪ ভাই ২ বোন রয়েছেন সিঙ্গাপুরে।
Maloshia_2 
২০০৫ সালেই শারমিন এবং তার বোন এখানকার পারমানেন্ট রেসিডেন্স (পিআর) মর্যাদা পান। তবে ২০০৯ সালে স্টামফোর্ড ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে পড়াশোনা শেষ করেই আসেন সিঙ্গাপুর। বর্তমানে দামেন শিপইয়ার্ড সিঙ্গাপুরে কাজ করছেন প্রকল্প বিভাগে।
 
জান্নাতের পড়াশোনা ছিল লালমাটিয়া কলেজে ইংরেজিতে। স্নাতক শেষে সিঙ্গাপুরে আসেন তিনি।ি  এখন চাকরি করছেন জুরং ইস্ট পলি ক্লিনিকে।
 
নানান জাতের এ দেশে নিজ দেশের আত্মমর্যাদাবোধে বেশ প্রখর জান্নাতের। বাংলানিউজকে বললেন, যখন এখানে কেউ বাংলা বলে, ঠোঁঠ উল্টোয়। আমি সাফ বলে দেই, তোমার মতো ধনী আমার দেশে অভাব নেই। এখানেও অনেক রয়েছে। আমার দেশে গেলে তুমি পাত্তাও পাবে না।
 
দুপু্রেই দেস্কার রোডের ফখরুদ্দিন থেকে বোরহানি কিনে এনেছেন আনোয়ার। তবে খাবারের টেবিলে আমরা সবাই একমত হলাম যে, এটার স্বাদ কিন্তু দেশের ফখরুদ্দিনের মতো নয়। তবে শ্রেষ্ঠ উক্তিটি করলেন সারোয়ার ভাই। বললেন, এখানকার ফখরুদ্দিনে এক চায়নিজ বাবুর্চি কাচ্চি বিরিয়ানি রান্না করেন! হেসে উঠলো সবাই, বারবার তার কাছে এ খবরের সত্যতা জিজ্ঞাসা করা হলো।
Maloshia_3 
আনোয়ার বাংলাদেশে সর্বশেষ চাকুরি করেছেন ক্লিউসটন নামে একটি ফার্মের আইটি স্পেশালিস্ট হিসেবে। প্রেমের পরিণতি হয়, সিঙ্গাপুরে গিয়ে বিয়ে করার মাধ্যমে। এখানে লং টাইম ভিসার আবেদন করেছেন তিনি। আশা করছেন, এরপর এখানেই আইটি সেক্টরে ভাল কোন চাকুরি ব্যবস্থা হয়ে যাবে।
 
কালাভুনায় যে ঝালের কথা বলা হচ্ছিল, সেটা কিন্তু আমি পাচ্ছিলাম না। তবে বাসার সবার মুখে ঝালের গল্প শুনে বুঝলাম, এরা সকলেই ঝাল খেতে এক্সপার্ট।
 
খাবারে সবাই অংশ নিলেও জান্নাত কিন্তু স্বামীর জন্যে অপেক্ষা করলেন। বললেন, এমনিতেই একসঙ্গে খাওয়া হয় না। আজ একসঙ্গে খাবো। বাঙালি নারীর এ রুপই কিন্তু তাকে আলাদা করেছে বিদেশিনীদের থেকে।
 
খাবার শেষে সবাই মিলে ছবি তোলা।  এর মধ্যেই চোখে মুখে ক্লান্তির ছাপ নিয়ে চলে এলেন উৎপল ভাই। আরেক পর্বের গল্প শুরু হলো। এবার ছবির ফ্রেমে চলে এলো পুরো পরিবার। তাদেরই এক পাশে জায়গা করে নিলাম আমি।
 
সাড়ে ১১টায় ট্যাক্সি পেলাম। রাত ১২ টা বাজলেই ট্যাক্সি ক্যাবের ভাড়া দ্বিগুণ। বুকিত বাতোক ইস্ট এভিনিউ থেকে দেস্কার রোড যেতে সময় লাগবে ২০ মিনিটের মতো।  দু-চার মিনিট আগেই এসে পৌঁছুলাম। এখানকার গলিগুলোতে বসে পান করতে করতে নুয়ে পড়ছে ভারতীয়রা। সঙ্গে কিছু বাংলাদেশিও রয়েছে।


** সিঙ্গাপুরের মতো শিপইয়ার্ড চট্টগ্রামেও হতে পারে

 
বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2014-10-12 10:14:00