ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়া

সিডনিতে বাংলা প্রসার এর ওপেন ডে বারবিকিউ

সিডনি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৪
সিডনিতে বাংলা প্রসার এর ওপেন ডে বারবিকিউ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিডনি থেকে: অস্ট্রেলিয়ায় সরকারিভাবে স্কুলে বাংলাভাষায় একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পাঠ্যদানের কার্যক্রম চালু করার লক্ষ্যে বাংলা প্রসার কমিটি রোববার দুপুরে সিডনিস্থ সারাহ রেডফার্ন পার্কে স্থানীয় বাংলাদেশী কমিউনিটির অভিভাবক ও ছাত্র ছাত্রীদের জন্য উম্মুক্ত বারবিকিউ ও মুক্ত আলোচনার আয়োজন করে।

কমিটির সাধারণ সম্পাদক আবুল সরকার বাংলানিউজকে বলেন, বাংলা প্রসার কমিটি দীর্ঘ পনের বছর ধরে আমাদের মাতৃ ভাষাকে অস্ট্রেলিয়ায় সরকারিভাবে স্কুলে পাঠ্য বিষয় হিসাবে অন্তর্ভুক্ত করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে আসছে।

আর প্রবাসীদের নিজস্ব কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্য লালনের এই সুযোগ করে দিয়েছে নিউ সাউথ ওয়েলস সরকার।

তিনি আরও জানান, যার ধারাবাহিকতায় প্রতি শনিবার নিউ সাউথ ওয়েলস সরকার পরিচালিত দ্য স্যাটার ডে স্কুল অব কমিউনিটি ল্যাংগুয়েজে ডাল উইচ হিলস ও লিভারপুল স্কুলে অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী দ্বারা বাংলা ভাষায় সপ্তম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা দেওয়া হয়ে থাকে।

আবুল সরকার গর্বের সাথে জানান, সম্প্রতি নিউ সাউথ ওয়েলস সরকার বাংলা ভাষার মর্যাদা আরও এক ধাপ উন্নীত করে বাংলা ভাষায় একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পাঠ্যদানের অনুমোদন দিয়েছে।

কিন্তু প্রয়োজনীয় সংখ্যক শিক্ষার্থীর অভাবে গত বছর এই কার্যক্রম চালু করা সম্ভব হয়নি। আগামী বছর কার্যক্রমটি চালু করার লক্ষ্যে বাংলাদেশি কমিউনিটির অভিভাবক ও ছাত্র ছাত্রীদের সাথে মত বিনিময়ের জন্য আমরা আজ উম্মুক্ত বারবিকিউ ও মুক্ত আলোচনার আয়োজন করেছি।
 
অনুষ্ঠানে দ্য স্যাটারডে স্কুল অব কমিউনিটি ল্যাংগুয়েজ স্কুলের অভিভাবক ও শিক্ষার্থীসহ বাংলাদেশি কমিউনিটির বহু গণ্যমান্য  ব্যক্তিবর্গ  উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।