ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ার এইমসট বিশ্ববিদ্যালয়ে লিডারশিপ ট্রেনিং

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪
মালয়েশিয়ার এইমসট বিশ্ববিদ্যালয়ে লিডারশিপ ট্রেনিং

ঢাকা: মালয়েশিয়ার স্বনামধন্য এইমসট (AIMST) বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এইচআর লিডারশিপ ইন টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি’ বিষয়ক প্রশিক্ষণ। আগামী ১৪ থেকে ১৬ নভেম্বর পেনাংয়ে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্যে সুখবর হচ্ছে, মাত্র ৭০ হাজার টাকায় যাওয়া আসার খরচসহ এই আর্ন্তজাতিক মানের প্রশিক্ষণে অংশ নেয়া যাবে। রেজিস্ট্রেশন করতে হবে আগামী ১২ অক্টোবরের মধ্যেই। malaysia_01
 
উচ্চমানের শিক্ষা, নয়নাভিরাম পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীদের আন্তরিক সম্পর্ক এই বিশ্ববিদ্যালয়কে মালয়েশিয়ানদের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের কাছে দ্রুত জনপ্রিয় করেছে। সড়কপথ ও আকাশপথে এইমসট ইউনিভার্সিটিতে যাতায়াত খুবই সহজ।
 
HR লিডারশিপ ইন টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি
এইমসট বিশ্ববিদ্যালয়ের বিশেষ আকর্ষণ হচ্ছে- বিমান ভাড়া, কোর্স ফি ও ক্যাম্পাসে থাকার ব্যবস্থাসহ বাংলাদেশি প্রশিক্ষণার্থীদের জন্য এসব কোর্সের মোট খরচ ৭০ হাজার টাকা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এ প্রশিক্ষণের মাধ্যমে আন্তর্জাতিক মানের হিউম্যান রিসোর্স ম্যানেজার হওয়ার জন্য বিশেষ গুণাবলী অর্জন সম্ভব হবে।
 
প্রশিক্ষণের প্রধান বিষয়াবলী
এই এইচআর প্রশিক্ষণে মোট চারটি বিষয়ে দক্ষতা অর্জন করতে পারবেন অংশগ্রহণকারীরা। গ্লোবাল এইচআর ট্রেন্ডস অ্যান্ড লিডারশিপ (Global HR Trends and Leadership), দ্য রোল অব লিডারশিপ ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি (The Role of Leadership in the 21st Century), স্ট্রাটেজিক এইচআর লিডারশিপ (Strategic HR Leadership) ও অর্গানাইজেশনাল এক্সেলেন্স থ্রু এইচআর লিডারশিপ (Organisational Excellence through HR Leadership) বিষয়গুলোর ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে প্রশিক্ষণে।
 
পিএইচডি ইন ম্যানেজমেন্ট 
‘পিএইচডি ইন ম্যানেজমেন্ট’ এইমসট বিশ্ববিদ্যালয়ের আরেকটি আকর্ষণীয় প্রোগ্রাম। বিশেষ করে যারা গবেষণায় আগ্রহী তাদের জন্য এখানকার পিএইচডি প্রোগ্রামটি অত্যন্ত উপযোগী। তিন বছরের এই পিএইচডি প্রোগ্রামে প্রতি বছর কমপক্ষে এক সপ্তাহ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে। তাছাড়া লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে গবেষকরা বাংলাদেশে বসেই এইমসট বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ব্যবহার করতে পারবেন।
 
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কিংবা যেকোনো পেশাজীবী এই পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। এতে মোট খরচ হবে প্রায় আট লাখ টাকা, যা তিন বছরে পরিশোধযোগ্য। তবে ভর্তির সময় লাগবে প্রায় দু’লাখ টাকা।   পিএইচডি প্রোগ্রামের জন্য বায়োডাটা পাঠাতে হবে ১০ অক্টোবরের মধ্যে।
 
বাংলাদেশের শিক্ষার্থীরা এইমসট বিশ্ববিদ্যালয়ে লিডারশিপ কোর্সে অংশ নিতে চাইলে বা পিএইডি প্রোগ্রামে ভর্তি হতে চাইলে, যোগাযোগ করতে পারেন [email protected] ইমেইল এড্রেসে। সরাসরি যোগাযোগ করতে পারেন প্রশিক্ষণ কোর্সের দ্বায়িত্বপ্রাপ্ত শফিকুর রহমানের সঙ্গে,  +৬১৪৩০-৪৭২০৯৬   ফোন নাম্বারে। অথবা বাংলাদেশে যোগাযোগ করতে পারেন ইমরুল করিমের সঙ্গে ০১৭২-০০৪৪৯৩৬ এই ফোন নাম্বারে।

মালয়েশিয়ায় প্রথম বাংলা শিক্ষার একাডেমী
 
বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।