ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

প্রবাসীদের ভরসা এখন অনলাইন

2546 |
আপডেট: ২০১৪-০৯-০৩ ৬:২০:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গত ৩১ আগস্ট রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগের ‘ছাত্র সমাবেশ’ এ যোগ দিতে মালয়েশিয়া প্রবাসী ছাত্র মিনহাজুর রহমান আসেন ঢাকায়। মালয়েশিয়া ফেরার আগে বুধবার সকালে বাংলানিউজের কার্যালয়ে আসেন তিনি।

ঢাকা: গত ৩১ আগস্ট রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগের ‘ছাত্র সমাবেশ’ এ যোগ দিতে মালয়েশিয়া প্রবাসী ছাত্র মিনহাজুর রহমান আসেন ঢাকায়। মালয়েশিয়া ফেরার আগে বুধবার সকালে বাংলানিউজের কার্যালয়ে আসেন তিনি। এ সময় বাংলানিউজকে তিনি বলেন, প্রবাসে এখন অনলাইন নিউজই ভরসা। দেশের পত্রিকা এখন আর যায় না। আর প্রবাসীরা মোবাইলেই অনলাইন নিউজ পড়তে পছন্দ করেন।
 
তিনি বলেন, বর্তমানে মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম।
 
সৈয়দ মোহাম্মদ মিনহাজুর রহমানের বাড়ি চট্টগ্রামের চন্দনাইশের সাতবাড়িয়া গ্রামে। বাবা সৈয়দ মোহাম্মদ শরীফুল আনোয়ার অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা।
 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০০৬-০৭ শিক্ষাবর্ষে অর্থনীতিতে স্মাতক সম্পন্ন করেন মিনহাজ। ২০১২ সালে পর্যটক হিসেবে মালয়েশিয়ায় ঘুরতে যান তিনি। সেখানকার সুন্দর পরিবেশ ও আবহাওয়া এবং জীবনযাপন আকর্ষণ করে তাকে।

এরপর ২০১৩ এর জুনে মাস্টার্স সম্পন্ন করতে মালয়েশিয়ার বাইনারি ইউনিভার্সিটিতে ভর্তি হন ফাইন্যান্স বিভাগে। কোর্স ওয়ার্ক শেষ করে এখন থিসিস করছেন ইসলামিক ব্যাংকিংয়ের ওপর।
 
উচ্চশিক্ষার জন্য মালয়েশিয়াকে বেছে নেয়ার কারণ হিসেবে মিনহাজ বলেন, মালয়েশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক রয়েছে। মালয়েশিয়ায় দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্য থেকে অনেক শিক্ষার্থী পড়তে যায়। ইউরোপ ও আফ্রিকান শিক্ষার্থীও রয়েছে অনেক। আর পড়াশোনার খরচটাও পশ্চিমের তুলনায় কম। আর যেহেতু মালয়েশিয়া চাচ্ছে শিক্ষার্থীদের জন্যে সুযোগ তৈরি করতে সেটি আমি গ্রহণ করেছি।
 
বর্তমানে মালয়েশিয়ার সেলানগর প্রদেশে বাস করছেন তিনি।

দেশে থাকতেই আওয়ামী লীগ ও ছাত্রলীগের রাজনীতিতে জড়িত ছিলেন। মালয়েশিয়াতেও তিনি ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হন। ছাত্র সমাবেশে যোগ দিতে গত ২৬ আগস্ট ঢাকা আসেন তিনি। জানান, মালয়েশিয়া ছাত্রলীগের ৫ জন নেতাকর্মী ঢাকায় এসেছিলেন এ সমাবেশে যোগ দিতে।
 
মিনহাজ জানান, মালয়েশিয়ার ২৬টি বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্রলীগের কমিটি রয়েছে। সেখানে ছাত্রলীগের অবস্থা বেশ দৃঢ়। গত ৭ আগস্ট বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি বদিউজ্জামান সোহাগ কুয়ালালামপুরে গিয়ে ২১ সদস্যের আহ্বায়ক কমিটি দেন।
 
বুধবার সকালে বাংলানিউজ কার্যালয়ে ঘুরতে এসে তিনি বলেন, মালয়েশিয়ায় প্রবাসীদের কাছে এখন সবচেয়ে জনপ্রিয় নিউজপোর্টাল হচ্ছে বাংলানিউজ২৪.কম। দেশ থেকে আগে দৈনিক পত্রিকা মালয়েশিয়া গেলেও এখন আর যাচ্ছে না। বরং অনলাইন নিউজেই বেশি আগ্রহ। এখানে দেশের প্রতিমুহুর্তের খবর পাওয়া যায়।

তিনি বলেন, বাংলানিউজের মালয়েশিয়া পেজের পরিচিতি এবং জনপ্রিয়তা রয়েছে প্রবাসে। বাংলানিউজের সুপরিসর অফিস, অর্ধশত নিউজরুম এডিটর এবং খেলাধুলা, বিনোদন ও ওয়েব এডিটরদের টিম দেখে তিনি বলেন, পরিচিতজনদের সঙ্গে দেখা করতে, আমি অনেক টিভি চ্যানেল এবং পত্রিকা অফিসে ঘুরেছি। তবে বাংলানিউজের এতো কর্মী রয়েছে, যা অনেক টেলিভিশন চ্যানেলেও নেই।
 
বাংলানিউজের এডিটর-ইন-চিফ আলমগীর হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন মিনহাজ। মালয়েশিয়ায় প্রবাসীদের কথা চিন্তা করে নিউজপোর্টালের নতুন বিভাগ খোলায় এডিটর ইন চিফকে আন্তরিক কৃতজ্ঞতা জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2014-09-03 06:20:00