ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অস্ট্রেলিয়া

সিডনিতে বিশেষ সম্মাননা পেলেন ড. নিজাম

সিডনি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
সিডনিতে বিশেষ সম্মাননা  পেলেন ড. নিজাম

সিডনি: কৃষি গবেষণায় অসামান্য অবদানের জন্য ‘অজ-বাংলা ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ পেয়েছেন প্রবাসী বিজ্ঞানী ড. নিজাম আহমেদ।

সম্প্রতি সুদূর অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশিদের সাংস্কৃতিক সংগঠন ‘রঙধনু’ এ সম্মাননা দেয়।



গুরুত্বপূর্ণ কৃষিপণ্য গম গবেষণায় অসাধারণসাফল্যের স্বীকৃতি হিসেবে তাকে এ বিশেষ সম্মাননা দেওয়া হয়েছে।

প্রফেসর ড. নিজাম ২০০১ সাল থেকে সিডনি বিশ্ববিদ্যালয়ের ডাবলল্ড হেপলয়েড নামে একটি প্রকল্পের প্রজেক্ট লিডার হিসাবে দায়িত্ব পালন করছেন।

ড. নিজাম একটি কার্যকরী ডাবলল্ড হেপলয়েড পদ্ধতি উদ্ভাবন করে গমের নতুন  জাত উদ্ভাবনের প্রচলিত সময় ১০ বছর থেকে ৭ বছরে কমিয়ে এনেছেন।

বর্তমানে অস্ট্রেলিয়ার অধিকাংশ গম গবেষণা ও প্রজনন প্রতিষ্ঠান এই পদ্ধতি ব্যবহার করছে। এইসব আন্তর্জাতিক এগ্রো-বিজনেস প্রতিষ্ঠানের মধ্যে প্যাসিফিক সিডস, ডো, বেয়ার এবং সিনজেনটা রয়েছে।

তিনি ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানে এই পদ্ধতি বাস্তবায়নের লক্ষ্যে সক্রিয়ভাবে কাজ করছেন। ‍

২০১২-১৩ সালে ড. নিজাম ডিরেক্টরেট অব হোয়েট রিসার্চ-এর আমন্ত্রণে একাধিকবার ভারত সফর করে সেখানকার বিজ্ঞানীদের এই পদ্ধতির উপর প্রশিক্ষণ দিয়েছেন।

পরবর্তীতে বাংলাদেশ কৃষি গবেষণা প্রতিষ্ঠানের আমন্ত্রণে একটি সেমিনারে অংশ নেন তিনি। গত এপ্রিলে ন্যাশনাল ইনস্টিটিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর আমন্ত্রণে পাকিস্তানে সফর করেছেন।

বর্তমানে ড. নিজাম অস্ট্রেলিয়ান সরকারের আর্থিক সহায়তায় বাংলাদেশে একটি গম প্রজনন প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছেন।

১৯৫৫ সালে চাঁদপুর জেলার মতলব উপজেলার সুগন্ধি গ্রামে জন্ম নেওয়া ড. নিজাম তার এলাকায় বিভিন্ন সামাজিক ও সমাজ সেবামূলক সংগঠনের সঙ্গে জড়িত রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।