bangla news

মালয়েশিয়ায় জনপ্রিয়তার শীর্ষে বাংলানিউজ

2110 |
আপডেট: ২০১৪-০৭-২০ ৬:২৫:০০ এএম

দেশের গণ্ডি পেরিয়ে প্রবাসী বাংলাদেশিদের কাছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম এখন আস্থার নাম। দেশের খবর জানতে বাংলানিউজ তাদের বড় ভরসা। ধীর হয়ে আসছে দৈনিক পত্রিকার দৌড়।

ঢাকা: দেশের গণ্ডি পেরিয়ে প্রবাসী বাংলাদেশিদের কাছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম এখন আস্থার নাম। দেশের খবর জানতে বাংলানিউজ তাদের বড় ভরসা।
 
ধীর হয়ে আসছে দৈনিক পত্রিকার দৌড়। সপ্তাহে একদিনের বাংলা পত্রিকার জন্যে এখন আর অপেক্ষা করার মানে হয় না। হাতের স্মার্ট ফোনেই এখন দেশের প্রতি মুহুর্তের খোঁজ রাখছেন প্রবাসীরা। রাখছেন ভিনদেশে অবস্থানকারী বাংলাদেশিদেরও খবর। আর এক্ষেত্রে প্রবাসী পাঠকের কাছে খবর পৌছে দিতে সবসময়ই সচেষ্ট বাংলানিউজ।
 
এ কারণে পৃথিবীর যে কোনো প্রান্তে প্রবাসীদের কাছে এখন সবচেয়ে আস্থার নাম বাংলানিউজ।
 
মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের কাছেও সবচেয়ে বেশি পঠিত জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম। দেশের এবং বাইরের প্রতিঘন্টার সর্বশেষ খবর জানতে মালয়েশিয়া থেকে প্রতিদিন প্রায় ৬ লক্ষ বাংলাদেশি প্রবাসী প্রবেশ করেন বাংলানিউজে।
 
প্রবাসী এসব পাঠকের চাহিদাকে বিবেচনায় রেখে বাংলানিউজের এডিটর-ইন-চিফ আলমগীর হোসেন ‘মালয়েশিয়া’ নামে নতুন একটি পেজ চালুর সিদ্ধান্ত নেন। যা প্রবাসীদের প্রতি তার শ্রদ্ধার প্রকাশও বটে। যাদের ঘামে বাড়ছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ।  
 
বাংলানি্উজের এডিটর-ইন-চিফ হৃদয় দিয়েই অনুভব করেন, দেশকে নিয়ে প্রবাসের মানুষের ভাবনা বরাবরই বেশি। দেশের প্রতিটি ছোটখাট ঘটনাও জানতে চান প্রতি মুহূর্তে। দেশের খবর রাখার মাধ্যমে পরিবারের খবরও রাখেন। নিজ জেলার প্রতি মুহুর্তের খবরও চান প্রবাসীরা।
 
এরই মধ্যে প্রবাসে বাংলাদেশিদের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছে কাগুজে পত্রিকা। একসময় দৈনিক পত্রিকাগুলোর শুক্রবারের সংখ্যা শনিবারে যেতো মালয়েশিয়াতে। তবে অনলাইন পত্রিকার দাপটে কোতোরায়া মার্কেটে বাংলা পত্রিকা বিক্রি এখন অনেকাংশেই ইতিহাস।
 
দেশের, নিজ জেলার এমনকি নিজ উপজেলার প্রতিমুহূর্তের খবর সবার আগে পাওয়া যাচ্ছে বাংলানিউজে। সেই সঙ্গে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে থাকা বাংলাদেশিদের খবরও জানতে চান প্রবাসীরা।
 
আলমগীর হোসেন তার দীর্ঘ সাংবাদিকতার অভিজ্ঞতায় প্রবাসী পাঠকের চাহিদা লক্ষ্য করেছিলেন। আর তাই মালয়েশিয়ায় বাংলাদেশিদের খবর জানাতে ২০১৩ সালের নভেম্বরে প্রথমবারের মতো সিনিয়র করেসপন্ডেন্ট মাজেদুল নয়নকে পাঠান রিপোর্ট সংগ্রহে।
 
পরে মালয়েশিয়ায় প্রবাসীদের সঙ্গে বাংলানিউজকে আরো ঘনিষ্ট করতে গত জুন মাসে আবারো বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট মাজেদুল নয়ন এবং সাজেদা সুইটি পাড়ি জমান কুয়ালালামপুর। তাদের রিপোর্টগুলোজুড়ে ছিলো শুধুই বাংলাদেশিদের কথা, বাংলাদেশিদের গল্প।
 
এরই ধারাবাহিকতায় এখন যে কোনো পত্রিকার অনলাইন ভার্সন বা স্বতন্ত্র নিউজপোর্টালের তুলনায় মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের কাছে বেশি জনপ্রিয়-ভালবাসার বাংলানিউজ।
 
বাংলানিউজে প্রতিদিন অসংখ্য ফোন এবং মেইল আসে মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চল থেকে। নিজেদের আয়োজনগুলো যেমন তারা জানাতে চান, তেমনি নিজেদের সুখ-দুঃখের কথা জানান বাংলানিউজকে। জানান পাওয়া না পাওয়ার কথা।
 
মালয়েশিয়ায় প্রবাসীদের কাছে বাংলানিউজকে পৌঁছে দিতে ইতিমধ্যে ইউনিভার্সিটি মালায়ার (ইউএম) প্রাক্তন শিক্ষার্থী মাহমুদ খায়রুলকে কুয়ালালামপুর করেসপন্ডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন এডিটর-ইন-চিফ। খায়রুল ইউএম থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক সম্পন্ন করেছেন। ইতিমধ্যে মালয়েশিয়ায় পড়াশোনা, ভ্রমণসহ চমৎকারসব রিপোর্ট করে নজর কেড়েছেন তিনি। তিনি লেখার পাশাপাশি ভাল ছবিও তোলেন।
 
মালয়েশিয়ায় বাঙালি কমিউনিটির সঙ্গে বেশ ভাল পরিচয় রয়েছে কায়সার হামিদ হান্নানের। গত ৭ বছর ধরেই তিনি রয়েছেন প্রবাসে। মালয়েশিয়ায় বাঙালি কমিউনিটির বিভিন্ন অনুষ্ঠান কাভার করছেন তিনি। বিভিন্ন সামাজিক আর রাজনৈতিক অনুষ্ঠান কাভার করে বাংলানিউজে রিপোর্ট পাঠাচ্ছেন। প্রবাসের বাংলাদেশিদের আয়োজন জানতে পারছেন বাংলাদেশের পাঠকেরাও।
 
সবচেয়ে বড় বিষয় আলমগীর হোসেন নিজে তত্ত্বাবধান করছেন মালয়েশিয়া পেজটি। আর তাই নিউজপোর্টালের প্রচ্ছদেই নতুন ডিজাইনের মাধ্যমে হাজির করেছেন মালয়েশিয়া পেজকে।
 
প্রতিদিনই নতুন নতুন সংবাদ আপ হচ্ছে মালয়েশিয়া পেজে। বিশেষ নিউজের সঙ্গে থাকছে ফিচারও। এছাড়াও ঘরোয়া আয়োজন থেকে সাংগঠনিক আয়োজনেও প্রবাসীদের সঙ্গে থাকছে বাংলানিউজ।
 
মালয়েশিয়ায় বিশাল পাঠকদের চাহিদা এবং সাড়ার সঙ্গে তাল মিলিয়েছেন বিজ্ঞাপনদাতারাও। প্রবাসী ব্যবসায়ীরা নিজেদের সেবা এবং পণ্যের প্রচারের জন্যে বেছে নিচ্ছেন বাংলানিউজের মালয়েশিয়া পেজকে।
 
মালয়েশিয়ায় যেসব সাপ্তাহিক পত্রিকা প্রকাশিত হয়, সেগুলোর কোনোটিরই সার্কুলেশন পাঁচশত থেকে এক হাজারের উপরে নয়। এছাড়াও এক সপ্তাহের পত্রিকা পরের সপ্তাহে পুরনো হয়ে যায়। অন্যদিকে বাংলানিউজের কেবল মালয়েশিয়া পেজেই প্রতিদিন প্রবেশ করছেন প্রায় ৬ লাখ প্রবাসী বাঙালি ছাড়াও বাংলাদেশে অবস্থানকারী ৮ লাখ পাঠক। আর বিজ্ঞাপনের সময়কালও যেহেতু বেশি, সেহেতু  বিজ্ঞাপনদাতাদের প্রথম পছন্দই এখন বাংলানিউজ।
 
মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিরা নিজের এবং আশপাশের যে কোনো তথ্য বাংলানিউজে জানাতে মেইল করুন mazadul.noyon@gmail.com এই ঠিকানায়।
 
বাংলাদেশ সময় ২৫৩৯ ঘন্টা, জুলাই ২০, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2014-07-20 06:25:00