ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

আন্তর্জাতিক বাংলা উৎসবে বইয়ের মোড়ক উন্মোচন করা হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৫-০৭ ০৭:০০:২৮ পিএম
আন্তর্জাতিক বাংলা উৎসবে বইয়ের মোড়ক উন্মোচন করা হবে

ঢাকা: নিউইয়র্কে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলায় নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান করার সিদ্ধান্ত গ্রহণ করেছে আহ্বায়ক কমিটি। গত ৪ বছর ধরে উত্তর আমেরিকায় বসবাসরত কবি, লেখক, সাহিত্যিকদের নতুন বইয়ের অনুষ্ঠান এ উৎসবে বহুল জনপ্রিয় হওয়ায় এ সিদ্ধান্ত  নেওয়া হয়েছে।

অনুষ্ঠানটি সঞ্চালন করবেন ফ্লোরিডা থেকে আগত কথাসাহিত্যিক ড. সেজান মাহমুদ। ব্যবস্থাপনায় রয়েছেন আদনান সৈয়দ।

সোমবার আয়োজকদের পক্ষে এক ই-মেইল বার্তায় এ বিষয়ে জানানো হয়েছে।

এতে বলা হয়, উত্তর আমেরিকার সকল কবি-লেখক-সাহিত্যিকদের ২০১২ সালে প্রকাশিত বইযের এক কপি ১৫ জুনের মধ্যে ‘মোড়ক উন্মোচন ২০১২ বইমেলা 40-22, 79th St, 1st Floor, Elmhurst, NY 11373. ঠিকানায় পাঠাতে বলা হয়েছে। পাশাপাশি নতুন বই সম্পর্কে তথ্য জানাতে  [email protected] ইমেইল করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, কোন লেখক বইমেলায় যোগ দিতে না পারলেও তার এবছর প্রকাশিত নতুন বই এবং বইয়ের খবর বইমেলা ২০১২ প্রচার করারও সিদ্ধান্ত গৃহীত হয়। আর নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি আমন্ত্রিত অতিথি লেখকদের দিয়ে করানো যাবে।

গত ৪ মে জ্যাকসন হাইটসে গত বছরের আহ্বায়ক সউদ চৌধুরীর সভাপতিত্বে এবং ২০১২ সালের আহ্বায়ক নাসিমুন নাহার নিনির পরিচালনায় অনুষ্ঠিত সভায় বইমেলা নিয়ে বিভিন্ন প্রস্তাব ও তার উপর আলোচনা করেন  হাসান ফেরদৌস, ফাহিম রেজা নূর, আদনান সৈয়দ. হাসান আল আব্দুল্লাহ, ওবায়দুল্লাহ মামুন, ফারুক ফয়সল, জি এইচ আরজু, আব্দুল্লাহ জাহিদ, তানভীর, মুরাদ আকাশ, মুনিয়া আহেদম, রুমা সাহা, সেমন্তী ওয়াহেদ, প্রতীপ দাশগুপ্ত, শীতেশ ধর, শোয়েব মাহবুব, মেজাবাউল হক, মেহেদী হাসিন, কাজী মহিউদ্দীন আহমেদ, রহিমুজ্জামান সুমন ও বিশ্বজিত সাহা।

শিশু-কিশোরদের বাংলা লিখন, অংকন, আবৃত্তির  পাশাপাশি এবছর যুক্ত হচ্ছে নৃত্য প্রতিযোগিতা।   তিন বিভাগ (ক) ৫ থেকে ৮ বছর, (খ) বিভাগ ৯ থেকে ১২ বছর এবং (গ) বিভাগ ১৩ থেকে ১৮ বছর। এ বিষয়ে নাজনীন মামুন ৬৪৬-৭৩০-৯৯৬৭ যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠানটি সঞ্চালন করবেন কানাডা থেকে আগত কবি ইকবাল হাসান। এ ব্যাপারে [email protected]  ইমেইলে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া সভায় জানানো হয়, বাংলা সাহিত্যের কিংবদন্তী  লেখক হুমায়ূন আহমেদ এ সপ্তাহে আরো ২টি নতুন ছবি এঁকেছেন। আমেরিকায় বইমেলায় এই প্রথম লেখকের চিত্র প্রদর্শনীর প্রস্তুতি চলছে। এরইমধ্যে নিউইয়র্কে চিকিৎসারত এই লেখক ২৪টির উপর ছবি এঁকেছেন এবং প্রদর্শনীর জন্য ২২টি ছবি সম্পূর্ণ তৈরি। বইমেলার ৩ দিন ২৯, ৩০ জুন এবং ১ জুলাই নিউইয়র্কের জ্যামাইকায় ১৮২ স্ট্রিট এবং হিলসাইড এভিনিউতে অবস্থিত স্যুসান বি এন্থনি হাইস্কুলের এক্সিবিট হলে এই প্রদর্শনী  চলবে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, মে ০৭, ২০১২
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa