ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে দেশের পতাকা হাতে শিব শংকরের ম্যারাথন

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
জার্মানিতে দেশের পতাকা হাতে শিব শংকরের ম্যারাথন

বাংলাদেশের ৫৩তম মহান স্বাধীনতা দিবসে দেশের পতাকা হাতে জার্মানির নিদারজাক্সেন অঙ্গরাজ্যের হ্যানোভারে অনুষ্ঠিত দূররপাল্লার আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিলেন একমাত্র বাংলাদেশি সৌখিন দৌড়বিদ শিব শংকর পাল। এটি শিব শংকরের ১২১তম আন্তর্জাতিক ম্যারাথন।

 

রোববার আন্তর্জাতিক এই ম্যারাথনে ৩৫টি দেশের ২৫ হাজার দৌড়বিদ অংশগ্রহণ করেন। কিন্তু বাংলাদেশি একমাত্র দৌড়বিদ হিসেবে লাল সবুজ পতাকা উড়ানো একমাত্র ব্যক্তি তিনি। এদিন ম্যারাথনটি শহরের ফ্রিডরিখসভাল থেকে শুরু হয়ে, ক্লিংগারস্ট্রাসে,বোইকলিনপ্লাটজ, ইয়ানপ্লাটজ হয়ে আবারো শুরুর পয়েন্টে এসে শেষ হয়। ছুটির দিন হওয়ায় আন্তর্জাতিক এই ম্যারাথন দেখতে শহরের বিভিন্ন পয়েন্টে জড়ো হন কমপক্ষে কয়েক লাখ দর্শণার্থী। ৪২,২ কিঃমিঃ এর দীর্ঘ এ পথ দৌড়াতে  বাংলাদেশের পতাকা হাতে শিব শংকরের সময় লেগেছে ৩ ঘন্টা ৫১ মিনিট ৬ সেকেন্ড।  

ম্যারাথনের ফিনিশিং লাইন শেষে শিব শংকরকে অভ্যার্থনা জানান তার স্ত্রী শিখা শংকর পাল ও তার পরিবারের সদস্যরা।

এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশের পতাকা হাতে কমপক্ষে ১৫০টির বেশি আন্তর্জাতিক ম্যারাথনে দৌড়ানোর মাইলফলক অতিক্রম করতে চান দৌড়বিদ শিব শংকর পাল। ম্যারাথন শেষে শিব শংকর পাল বলেন, দেশের লাল সবুজের পতাকা হাতে বিশ্বের বিভিন্ন দেশ যেমন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়াসহ অনেক দেশে দৌড়েছি কিন্তু দেশের মহান স্বাধীনতা দিবসে দেশের পতাকা হাতে যেকোনো ম্যারাথনে এইবারেই প্রথম দৌড়ালাম। তাই এটি অনেক স্মরণীয় একটা ম্যারাথন হয়ে থাকবে।  

সৌখিন দৌড়বিদ হিসেবে দেশের ঢাকার অদূরে নবাবগঞ্জে জন্ম নেয় ৫৬ বছর বয়সী শিব শংকর পাল পরিচিত হলেও তিনি একজন সফল ব্যবসায়ী। বেশ কয়েক বছর আগে জার্মানির বায়ার্নের মিউনিখে গড়ে তুলেছেন পাল ইলেক্ট্রো নামে একটি ব্যাবসা প্রতিষ্ঠান। যেখানে কর্মস্থানের ব্যাবস্থা করেছেন বেশ কয়েকজন স্থানীয়সহ প্রবাসী বাংলাদেশিদের। তার নানা উদ্যেগের কারণে দেশটির জাতীয় টেলিভিশনে প্রচারিত হয়েছে তথ্যচিত্রও।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।