ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

বৃহস্পতিবার সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে ইউরোপ বিএনপির বিক্ষোভ

জামান সরকার, ফিনল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৪-২৩ ০৮:৫৬:৩১ পিএম

বিএনপি নেতা এম ইলিয়াস আলীর সন্ধানের দাবিতে স্টকহোমস্থ বাংলাদেশ দূতাবাসের সামনে বৃহস্পতিবার সকাল ১০টায় বিক্ষোভের ডাক দিয়েছে ইউরোপ বিএনপি।

মঙ্গলবার থেকে সুইডেনে তিন দিনব্যাপী সর্ব ইউরোপিয়ান বিএনপি কনভেনশনে ইউরোপের বিভিন্ন দেশগুলো থেকে আসা প্রতিনিধিরা এ বিক্ষোভে অংশ নেবেন।


এ বিক্ষোভের অনুমতি চেয়ে ইতিমধ্যে সুইডিশ পুলিশের কাছে আবেদন করা হয়েছে।

সোমবার বিকেলে স্টকহোমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিক্ষোভের ঘোষণা দেন সুইডেন বিএনপির সভাপতি মহিউদ্দিন আহমেদ জিন্টু।

সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করেন, হরতালের বিরুদ্ধে অবস্থান নিয়ে সরকার সারা দেশে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। পুলিশের হামলায় সিলেটের বিশ্বনাথ উপজেলায় দু’জন বিএনপি কর্মী নিহত হয়েছেন।

তিনি বলেন, দলের সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার ঘটনা প্রমাণ করে, সরকারের লোকেরাই তাকে তুলে নিয়ে গেছে।

তিনি বলেন, ‘হরতাল আমাদের গণতান্ত্রিক সাংবিধানিক অধিকার। সরকার গণতান্ত্রিক অধিকার লঙ্ঘন করেছে। হরতালের মধ্যে জনগণের উত্তাল আন্দোলনকে রুখে দেওয়ার জন্য সমস্ত দেশে ত্রাসের রাজত্ব কায়েম করেছে সরকার। কিন্তু জনগণের আন্দোলন রুখে দেওয়া যায় না। এতে আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়। হরতালকে রুখে দিতে সরকার পুলিশ-ৠাব ব্যবহার করেই ক্ষান্ত হয়নি, মাঠে নামিয়েছে বিজিবি।

তিনি আরো অভিযোগ করেন, সুরঞ্জিতের কলঙ্ক ঢাকতেই ইলিয়াস আলীকে গুম করেছে সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের অসংলগ্ন বক্তব্যই প্রমাণ করে, তিনি আসলে পুরোপুরি অসহায়। আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণ তার হাতে নেই। এটা অন্য কোনোভাবে পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, ছাত্রদলের দুই নেতাকে খুলনা সদর থানার মধ্যে নির্যাতনের অভিযোগে সেই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহার করা হয়েছে, এটা কোনো শাস্তি নয়। তাকে বরখাস্ত করে উপযুক্ত শাস্তি দিতে হবে।

জিন্টু বলেন, ‘রোববার থেকে সোমবার পর্যন্ত সারা দেশে আমাদের ১১০৬ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বিভিন্ন স্থানে আহত হয়েছেন ১৪৬১ জন।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফ্রান্স বিএনপির যুগ্ম আহবায়ক এম এ তাহের, গ্রীস বিএনপির প্রধান উপদেষ্টা ইঞ্জিনিয়ার চন্দন চৌধুরী ও সহসভাপতি জয়নাল মিয়া, সুইডেন বিএনপির সাধারণ সম্পাদক এমদাদ হোসেন কচি, সাংগঠনিক সম্পাদক আখতারুজ্জামান শিকদার ফনু, এনামুল মাজেদ চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময় : ২০৫৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১২
সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa