ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

জেদ্দায় নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৪-১৮ ০২:১১:০২ পিএম
জেদ্দায় নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার

সৌদি আরবের প্রাচীন রাজধানী জেদ্দার আবহুর নামক স্থানে নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার । লোহিত সাগরের পাড় ঘেঁষে নির্মিতব্য টাওয়ারের নাম দেওয়া হয়েছে কিংডম টাওয়ার।

টাওয়ারটি নির্মাণ করবে সৌদি আরবের বিন লাদেন গ্রুপ।

গত রোববার সৌদি বিন লাদেন গ্রুপের সঙ্গে টাওয়ারটির নির্মাণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে টাওয়ারটির সত্ত্বাধিকারী সৌদি প্রিন্স ওয়ালিদ বিন তালাল এ তথ্য জানান।

সৌদি প্রিন্স জানান, টাওয়ারটির উচ্চতা হবে এক হাজার মিটার। এর ব্যয় ধরা হয়েছে ৪.৬ বিলিয়ন সৌদি রিয়াল ( ১.২ বিলিয়ন ডলার) । এর নির্মাণকাল ধরা হয়েছে ৬৩ মাস। যথাসময়ে কাজ সম্পন্ন হলে ২০১৭ সালে এর নির্মাণকাজ সম্পন্ন হবে। শিকাগো ভিত্তিক একটি টিম অ্যাড্রিয়ান স্মিথ ও গর্ডনফুলকার নেতৃত্বে টাওয়ারটির একটি নকশা তৈরির কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

টাওয়ারটিতে হোটেল, অ্যাপার্টমেন্ট, অফিস স্পেস, বিলাসবহুল অ্যাপার্টমেন্ট এবং একটি মানমন্দির থাকবে, যাতে বিশ্বের বর্তমান সর্বোচ্চ পর্যবেক্ষণ ডেক যুক্ত হবে।

তালাল আরো বলেন, কিংডম টাওয়ারটি বিশ্বের সবচেয়ে বড় পর্যটন গন্তব্যস্থলগুলোর একটি হিসেবে সবচেয়ে আকর্ষণীয় স্থান হবে।

বাংলাদেশ সময় : ১৪১০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১২

সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর;

জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa