ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

সিরীয় সেনাদের কাণ্ড

আল আরাবিয়া হ্যাক্ড, কাতারে বিদ্রোহের ভূয়া খবর প্রচার

তামীম রায়হান, কাতার থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৪-১৮ ০১:৩১:৫৭ এএম
আল আরাবিয়া হ্যাক্ড, কাতারে বিদ্রোহের ভূয়া খবর প্রচার

সিরিয়ায় বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে সর্বপ্রথম কাতারের আমীর শেখ হামাদ বিন খলীফা সেখানে আরব সৈন্য পাঠানোর দাবী তুলেছিলেন। এ নিয়ে সিরিয়া প্রচণ্ড ক্ষুব্ধ হয় কাতার সরকারের ওপর।

মধ্যপ্রাচ্যে জনপ্রিয়তায় আল জাজিরার পর ২য় অবস্থানে থাকা আল আরাবিয়া টেলিভিশন কাতারের আমীরের এ সংক্রান্ত বক্তব্য ও খবর গুরুত্ব দিয়ে প্রচার করে থাকে।

এরই ধারাবাহিকতায় প্রতিশোধ পরায়ন মানসিকতার জের হিসেবে মঙ্গলবার আমিরাত ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল আরাবিয়ার ওয়েবপেজ হ্যাক করে সেখানে কাতারে সামরিক বিদ্রোহের ভূয়া খবর ছড়িয়ে দেয় সিরিয় সেনাবাহিনীর আইটি এক্সপার্টরা।

বিষয়টি টের পেয়ে আল আরাবিয়া তৎপর হয় এবং তাদের এক্সপার্টরা হ্যাক হওয়া ওয়েব দ্রুত উদ্ধার করে।
আল আরাবিয়া হ্যাক করার পর সেখানে সিরিয় হ্যাকারদের দেওয়া খবরে বলা হয়, বিদ্রোহ টের পেয়ে মার্কিন হেলিকপ্টার কাতারের আমীর ও তার স্ত্রীকে অজ্ঞাত স্থানে নিয়ে গিয়েছে। ’  কিন্তু বাস্তবতা হচ্ছে আমীর তখন দিব্যি কাতারে আরব নেতাদের সঙ্গে বৈঠক করছিলেন।

ইরান প্রথম থেকেই সিরিয়ার পাশে রয়েছে। কাজেই ইরানও কাতারের ব্যাপারে ক্ষুব্ধ। ইরানের সংবাদ মাধ্যমগুলো এ গুজবকে ফলাও করে প্রকাশ করে।

প্রসঙ্গত, কিছুদিন ধরে ইরান ও আরব আমিরাতের মধ্যে তিনটি দ্বীপ নিয়ে উত্তেজনা চলছে, যা নিরসনে কাতার উদ্যোগী হয়ে বৈঠক ডেকেছ। এটিও ইরানের কাতার বিদ্বেষের অন্যতম কারণ।

তামীম রায়হান: কাতার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত

বাংলাদেশ সময় : ১৩১৭ ঘণ্টা, ১৮ এপ্রিল, ২০১২

সম্পাদনা : আহ্সান কবীর, আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa