ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে মুজিবনগর দিবস পালন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৪-১৭ ০৯:৪৯:২০ পিএম
দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে মুজিবনগর দিবস পালন

ঢাকা : সংযুক্ত আরব আমিরাতের দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের আয়োজনে মঙ্গলবার ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়।

দুবাই কনস্যুলেটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়।

এদিন স্থানীয় সময় সকাল সাড়ে আটটায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল প্রাঙ্গণে পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদযাপনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

বিকেল চারটায় অনুষ্ঠিত হয় বিশেষ আলোচনা অনুষ্ঠান। কনসাল জেনারেল মো. আবু জাফরের সভাপতিত্বে সভায় প্রবাসী বাংলাদেশিরা মুজিবনগর সরকারের গঠন ও কার্যক্রমের ওপর আলোচনা করেন।

কনসাল জেনারেল তার বক্তব্যে বলেন, ‘আজকের বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতির স্বাক্ষর রাখছে, যাতে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ রয়েছে। ’

কনসাল জেনারেল মো. আবু জাফর মুজিবনগর দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে বলেন, ‘বাঙালির ইতিহাসে মুজিবনগর সরকার হচ্ছে প্রথম সংবিধানসম্মত, নির্বাচিত ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃত সরকার। ’

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বের কারণেই মুজিবনগর সরকার গঠন সম্ভব হয়েছিল। দেশের স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনতে মুজিবনগর সরকারের অবদান জাতি চিরকাল মনে রাখবে বলেও উল্লেখ করেন কনসাল জেনারেল।

মুজিবনগর সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রবাসী বাংলাদেশিরা বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সচেষ্ট থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ সময় : ২১৩৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১২

একেআর
সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa