মুজাহিদের প্রাণভিক্ষার খবর অসত্য দাবি জামায়াতের

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ১৭৩৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত আলী আহসান মোহাম্মদ মুজাহিদ রাষ্ট্রপতি বরাবর প্রাণভিক্ষার আবেদন করেছেন-এ খবর অসত্য এবং বিভ্রান্তিমূলক দাবি করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

শনিবার (২১ নভেম্বর) দলীয় ওয়েব সাইটে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে উল্লেখ করা হয়, “বিভিন্ন গণমাধ্যমে কারা অধিদপ্তরের বরাত দিয়ে প্রচার করা হচ্ছে যে, ‘আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ রাষ্ট্রপতির নিকট প্রাণ ভিক্ষার আবেদন করেছেন। প্রচারিত এ খবরটি সম্পূর্ণ অসত্য ও বিভ্রান্তিকর। পরিবারের সাথে সাক্ষাতকালে আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ রাষ্ট্রপতির নিকট প্রাণভিক্ষার বিষয়ে পরামর্শের জন্য আইনজীবীদের সাথে পরামর্শের ইচ্ছা ব্যক্ত করেছেন। তিনি পরিবারের নিকট প্রাণভিক্ষার বিষয়ে কোন বক্তব্য দেননি।”

“পরিবারের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলনে প্রদত্ত বক্তব্যে জানানো হয়েছে যে, আলী আহসান মুহাম্মদ মুজাহিদ আইনজীবীদের সাথে পরবর্তী আইনী বিষয়ে পরামর্শ করতে চান। আইনজীবীগণ মুজাহিদের সাথে সাক্ষাতের অনুমতি চেয়ে কারাকর্তৃপক্ষের নিকট আবেদন করেন। কারাকর্তৃপক্ষ মুজাহিদের ইচ্ছা অনুযায়ী এখনো আইনজীবীদেরকে সাক্ষাতের অনুমতি দেননি”।

কারা কর্তৃপক্ষকে মুজাহিদের সঙ্গে আইনজীবীদের দ্রুত সাক্ষাতের ব্যবস্থা করার অনুরোধ জানানো হয় বিবৃতিতে। একই সঙ্গে সৃষ্ট বিভ্রান্তি নিরসনের জন্য কারা কর্তৃপক্ষকে সুস্পষ্ট বক্তব্য দিতে আহ্বান জানানো হয়।

এদিকে, প্রাণভিক্ষা চাওয়ার বিষয়টি নিশ্চিত করে শনিবার (২১ নভেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাংলানিউজকে জানান, আলী আহসান মোহম্মদ মুজাহিদের প্রাণভিক্ষার আবেদন নিষ্পত্তি করা সময়ের ব্যাপার।

আবেদন নিষ্পত্তির পর দ্রুততম সময়ের মধ্যে হাইকোর্টের রায় কার্যকর করা হবে বলেও জানান তিনি।

এ প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, অন্য ক্ষমা প্রার্থনার আবেদনের ক্ষেত্রে যে সময় লাগে, এ ক্ষেত্রে আরও কম সময় লাগবে। জনগণের চাহিদার প্রেক্ষিতে সর্বোচ্চ আদালতের দেওয়া এ রায় নিয়ে আমরা কাজ করছি। এ কারণে আমরা এটি দ্রুত শেষ করবো।

একাত্তরে বুদ্ধিজীবী হত্যার দায়ে সর্বশেষ বুধবার (১৮ নভেম্বর) বেলা এগারটা ৩৪ মিনিটে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ বহাল এবং মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে মুজাহিদের আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

দেশের এই শীর্ষ যুদ্ধাপরাধীর মানবতাবিরোধী অপরাধ মামলার চূড়ান্ত এ রায় দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ। অন্য বিচারপতিরা হচ্ছেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে মঙ্গলবার (১৭ নভেম্বর) শুনানি শেষে বুধবার রায় দেওয়া হবে বলে জানান আপিল বিভাগ। মুজাহিদের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন আসামিপক্ষে ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রাষ্ট্রপক্ষে শুনানি করেন।

** প্রাণভিক্ষা চাওয়‍ার বিষয়টি জানে না সাকার পরিবার!

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
এটি/আরআই


সম্পাদক : জুয়েল মাজহার

ফোন: +৮৮০ ২ ৮৪৩ ২১৮১, +৮৮০ ২ ৮৪৩ ২১৮২ আই.পি. ফোন: +৮৮০ ৯৬১ ২১২ ৩১৩১ নিউজ রুম মোবাইল: +৮৮০ ১৭২ ৯০৭ ৬৯৯৬, +৮৮০ ১৭২ ৯০৭ ৬৯৯৯ ফ্যাক্স: +৮৮০ ২ ৮৪৩ ২৩৪৬
ইমেইল: [email protected] সম্পাদক ইমেইল: [email protected]
Marketing Department: +880 961 212 3131 Extension: 3039 E-mail: [email protected]

কপিরাইট © 2006-2024 banglanews24.com | একটি ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপের (ইডব্লিউএমজিএল) প্রতিষ্ঠান