ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৬ নভেম্বর ২০২২, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

আরএনপিপির প্রথম ইউনিটের বহিঃকন্টেনমেন্টে ডোম স্থাপন শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
আরএনপিপির প্রথম ইউনিটের বহিঃকন্টেনমেন্টে ডোম স্থাপন শুরু -ফাইল ছবি

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (আরএনপিপি) প্রথম ইউনিটের রিয়্যাক্টর ভবনের বহিঃকন্টেনমেন্টে ডোম স্থাপনের কাজ গত বৃহস্পতিবার (১০ নভেম্বর) থেকে শুরু হয়েছে। ইতোমধ্যে এর একটি অংশ স্থাপনের কাজ শেষও হয়েছে।

২০০ টন ওজন এবং ৪৬.৩০ মিটার ব্যাসের এই ভারী ও বিশালাকার কাঠামোটি ৪৮.৮০ মিটার উচ্চতায় স্থাপনে সময় লেগেছে ৫ ঘণ্টারও বেশি। এরপর ডোমের অন্যান্য অংশ এবং কংক্রিট ঢালাইয়ের কাজ করা হবে।

এ বিষয়ে এতমস্ত্রয়এক্সপোর্টের (এএসই) ভাইস প্রেসিডেন্ট এবং আরএনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জানান, ‘নিরাপত্তা ব্যবস্থার অন্যতম অংশ এই বহিঃকন্টেইনমেন্ট। রেইনফোর্সড কংক্রিটের এই কাঠামোটি রিয়্যাক্টরকে বিভিন্ন বাহ্যিক প্রতিকুলতা যেমন- ভূমিকম্প, সুনামি বা হারিকেন থেকে সুরক্ষা দেয়’।
রুশ নকশায় নির্মিত ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের অন্যতম বৈশিষ্ট হলো ডাবল কন্টেনমেন্ট। বহিঃকন্টেনমেন্ট ছাড়াও রিয়্যাক্টর বিল্ডিং সুরক্ষায় রয়েছে অত্যন্ত মজবুত আরেকটি অভ্যন্তরীণ কন্টেনমেন্ট। প্রথম ইউনিটে অভ্যন্তরীণ কন্টেনমেন্ট স্থাপনের কাজ ২০২১ সালে শেষ হয়েছে। রোসাটম প্রকৌশল শাখার অধীনস্থ প্রতিষ্ঠান ট্রেস্ট রোসেম ডোমের সংযোজন এবং স্থাপনের দায়িত্ব পালন করছে।

রূপপুর প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর। এই রিয়্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল ঠিকাদার হিসেবে প্রকল্প বাস্তবায়নের কাজ করছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটম প্রকৌশল শাখা।

বাংলাদেশ সময়:  ১৫৪৮  ঘন্টা, নভেম্বর ১২, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa