ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

দুই দেশ থেকে সাড়ে ৫৪ লাখ টন জ্বালানি তেল কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
দুই দেশ থেকে সাড়ে ৫৪ লাখ টন জ্বালানি তেল কিনবে সরকার -ফাইল ছবি

ঢাকা: আগামী বছরের জন্য সৌদি আরব ও আবুধাবি থেকে ৫৪ লাখ ৬০ হাজার মেট্রিক টন পরিশোধিত ও অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) কেনার নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। এর মধ্যে ১৬ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল।

আর জি টু জি ভিত্তিতে পরিশোধিত জ্বালানি তেল ৩৮ লাখ ৬০ হাজার টন।

বুধবার (১৯ অক্টোবর) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।  

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত সাংবাদিকদের তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব।

এদিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৩তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩১তম সভা অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কর্তৃক ২০২৩ সালের জন্য সৌদি আরবের সৌদি আরামকো এবং আবুধাবির এডিএনওসি থেকে ১৬ লাখ মে.টন অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) সরাসরি ক্রয় পদ্ধতিতে সংগ্রহের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কর্তৃক ২০২৩ সালের জন্য জি-টু-জি ভিত্তিতে মোট পরিশোধিত জ্বালানি তেল ৩৮ লাখ ৬০ হাজার মে.টন সরাসরি ক্রয় পদ্ধতিতে আমদানির প্রস্তাব নীতিগত নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া চট্টগ্রাম মহানগরীর দক্ষিণাঞ্চল পতেঙ্গা ও তৎসংলগ্ন এলাকায় পরিবেশ বান্ধব স্যানিটেশন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ‌‘চট্টগ্রাম মেট্রোপলিটন সুয়ারেজ প্রজেক্ট ফর পতেঙ্গা ক্যাচমেন্ট’ প্রকল্প পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। স্থানীয় সরকার বিভাগের অধীন চট্টগ্রাম ওয়াসা এ প্রকল্প বাস্তবায়ন করবে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, অক্টোবর ১৮,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa