ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

জাতীয় গ্রিডে বিপর্যয়

ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটে উৎপাদন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটে উৎপাদন শুরু

নরসিংদী: ছয় দিন পর যান্ত্রিক সমস্যা সমাধান করে নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয়েছে।  

এর আগে ৪ অক্টোবর জাতীয় গ্রিডে বিপর্যয়ে বন্ধ হয়ে যায় ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নম্বর ইউনিট।

 

সোমবার (১০ অক্টোবর) সন্ধ্যা ৭টা থেকে ওই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন চালু করা হয় বলে জানান, ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী জহিরুল ইসলাম।


তিনি জানান, ৫ নম্বর ইউনিটের সেফটি বাল্ব ফেটে যাওয়ায় ইউনিটটি চালু করা সম্ভব হয়নি। যান্ত্রিক সমস্যা নিরসন করে আজ সন্ধ্যার পর থেকে এই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।

এর আগে গত  ৪ অক্টোবর (মঙ্গলবার) দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৪ ও ৫ নম্বর ইউনিট বন্ধ হয়ে যায়। পরে এক ঘণ্টার মধ্যে ৩৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন চার নম্বর ইউনিট চালু করা গেলেও ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পাঁচ নম্বর ইউনিট চালু করা যায়নি।

এ ঘটনার পর বিপর্যয়ের কারণ খুঁজতে ৫ অক্টোবর ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি। পিজিসিবির নির্বাহী পরিচালক ইয়াকুব ইলাহী চৌধুরীর নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম প্রায় ৩ ঘণ্টা পরিদর্শন করে বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পরীক্ষা-নিরীক্ষা করে যান।

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa