ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

দুর্গাপুরে গর্ত থেকে বের হচ্ছে তেল!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জুন ১৬, ২০২২
দুর্গাপুরে গর্ত থেকে বের হচ্ছে তেল!

নেত্রকোনা: নেত্রকোনার দুর্গাপুর পৌর শহরের কাচারি মোড়ের মোজাম্মেল হকের বাড়িতে বৈদ্যুতিক খুঁটি পোঁতার জন্য করা গর্ত দিয়ে তেল বের হচ্ছে।  

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে গর্তে তেল দেখার পর সে কথা লোকমুখে পুরো জেলায় ছড়িয়ে পড়ে।

 

খবরটি শুনে সেখানে গিয়ে দেখা গেছে, কাচারি মোড়ে বেশ কিছু বহুতল ভবর গড়ে উঠেছে। এসব ভবনে বিদ্যুৎ সংযোগ দিতে খুঁটি পোঁতার কাজ চলছে। এর জন্য পুঁততে হচ্ছে লোহার পাইপ। বৃহস্পতিবার দুপুরে ওই এলাকার মোজাম্মেল হকের বাড়িতে বৈদ্যুতিক খুঁটি গাড়ছিলেন মিস্ত্রি শফিকুল ইসলাম। এসময় গর্ত করার সময় মাটির প্রায় পাঁচ ফুট গভীরে যাওয়া মাত্রই ঘন কালো ডিজেলের মতো তেল বের হতে থাকে। পরে কেউ কেউ তা প্লাস্টিকের মগ দিয়ে উঠিয়ে আগুন জ্বালাতে গিয়ে বুঝতে পারেন যে এটি কোনো না কোনো দাহ্য দ্রব্য। এ খবর ছড়িয়ে পড়তেই আশপাশের উৎসুক জনতা বালতি, মগ ও কলসি নিয়ে সংগ্রহ করতে থাকেন ওই তেল।

এনিয়ে স্থানীয় পান্থনীড় ফিলিং স্টেশনের কর্মচারী নুরুজ্জামান বলেন, এটা ডিজেলের চেয়ে একটু ঘন এক ধরনের জ্বালানি তেল। হয়তো রিফাইন করার আগে ডিজেল এমনই থাকে। আশপাশের কোনো ফিলিং স্টেশন (তেলের পাম্প) ফেটে এখানে তেল আসতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা কোনো পাম্পের তেল না। এটা মাটির গভীর থেকেই উঠে আসছে।

এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীব-উল আহসান বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করার জন্য দ্রুত পুলিশ ও ফায়ার সার্ভিসের লোক পাঠানো হয়েছে। যদি সত্যিই এখানে কোনো তেলের সন্ধ্যান পাওয়া যায়, তবে এটা রাষ্ট্রীয় সম্পদ। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa