ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

ভারতকে নতুন ধরনের পারমাণবিক জ্বালানি সরবরাহ করেছে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, জুন ১৩, ২০২২
ভারতকে নতুন ধরনের পারমাণবিক জ্বালানি সরবরাহ করেছে রাশিয়া

ঢাকা:

ভারতকে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য নতুন ধরনের জ্বালানি সরবরাহ শুরু করেছে রাশিয়া। সম্প্রতি রাশিয়ার টেভেল ফুয়েল কোম্পানি ভারতের তামিল নাড়ুর কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ইউনিট-১ ও ২ এর জন্য নতুন ধরনের জ্বালানি টিভিএস-২এম (TVS-2M) এর প্রথম চালানটি সরবরাহ করেছে।

 

নতুন জ্বালানিটির ফুয়েল সাইকেল ১৮মাস।

রাাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পারমাণবিক বিদ্যূৎ কেন্দ্রের ভিভিইআর-১০০০ রিয়্যাক্টরভিত্তিক এই ইউনিটগুলো বর্তমানে সক্রিয় রয়েছে।

এই রিয়্যাক্টরগুলোতে আগে ব্যবহৃত ইউটিভিএস (UTVS) জ্বালানির পরিবর্তে নতুন এই জ্বালানিটি ব্যবহৃত হবে। ইউটিভিএস-এর ফুয়েল সাইকেল ছিল ১২মাস। টিভিএস-২এম-এর ফুয়েল সাইকেল ১৮মাস।

ইউটিভিএস-এর তুলনায় বর্তমানে সরবরাহকৃত জ্বালানিটি অনেক উন্নতমানের এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ সুবিধা থাকার কারণে এটি অধিক নির্ভরযোগ্য এবং মূল্যসাশ্রয়ী। প্রথমত, ফুয়েল অ্যাসেম্বলিগুলোর দৃঢ়তা, ডি-প্রেসারাইজেশন এবং ভাইব্রেশন প্রতিরোধ ক্ষমতা। দ্বিতীয়ত, নতুন এই জ্বালানিটির ফুয়েল অ্যাসেম্বলিতে জ্বালানির পরিমাণ ইউটিভিএস-এর তুলনায় ৭.৬ শতাংশ বেশি।

ফুয়েল সাইকেল দীর্ঘতর হবার কারণে বিদ্যুৎকেন্দ্রেগুলো অর্থনৈতিকভাবে সাশ্রয়ী। ফুয়েল সাইকেল দীর্ঘতর হবার কারণে রিফুয়েলিং ছাড়া বিদ্যুৎকেন্দ্রটি দীর্ঘতর সময় ধরে বিরতিহীনভাবে কাজ করতে সক্ষম। এর ফলে একদিকে যেমন কম জ্বালানি ক্রয় করতে হয় তেমনিভাবে স্পেন্ট ফুয়েলের পরিমাণও কমে আসে। উল্লেখ্য, স্পেন্ট ফুয়েল ব্যবস্থাপনাও ব্যায়বহুল।

টেভেলের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আলেক্সান্ডার উগ্রীউমভ বলেন, আমরা আমাদের বিদেশি গ্রাহকদের সেই সকল সলিউশনই দিয়ে থাকি যেগুলো খোদ রাশিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে সফলভাবে ব্যবহৃত হচ্ছে। ১৮ মাস ফুয়েল সাইকেলের টিভিএস-২এম জ্বালানি বর্তমানে সফলভাবে রাশিয়ার রস্তোভ এবং বালাকোভা এনপিপি এবং চীনের তিয়ানওয়ান এনপিপিতে ব্যবহার হচ্ছে।  

উল্লেখ্য, রাশিয়ার সব ভিভিইআর-১০০০ রিয়্যাক্টরগুলো ১০৪% উৎপাদন ক্ষমতা নিয়ে কাজ করছে।

ভারতের তামিলনাডু প্রদেশে অবস্থিত কুদানকুলাম এনপিপিতে বর্তমানে ভিভিইআর-১০০০ রিয়্যাক্টরভিত্তিক দু’টি ইউনিট বিদ্যুৎ উৎপাদন করছে এবং একই ধরনের আরও ৪টি ইউনিট নির্মাণাধীন।

রোসাটম রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশনের জ্বালানি শাখা হচ্ছে টেভেল ফুয়েল কোম্পানি, যারা বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উভয় ইউনিটের জন্য প্রয়োজনীয় জ্বালানি সরবরাহে চুক্তিবদ্ধ।


বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, জুন ১৩, ২০২২
এসকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa