ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

দেশে রেকর্ড ১৪ হাজার মেগাওয়াট বিদ‍্যুৎ উৎপাদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২২
দেশে রেকর্ড ১৪ হাজার মেগাওয়াট বিদ‍্যুৎ উৎপাদন

ঢাকা: দেশে রেকর্ড সর্বোচ্চ ১৪ হাজার ১ মেগাওয়াট বিদ‍্যুৎ উৎপাদন হয়েছে।

বৃহস্পতিবার (০৭ এপ্রিল) রাত ৯টায় দেশে বিদ্যুৎ উৎপাদনে আগের সব রেকর্ড ভেঙেছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) জনসংযোগ বিভাগের পরিচালক সাইফুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। এর আগে, গত বছর ২৭ এপ্রিল সর্বোচ্চ ১৩ হাজার ৭৯২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছিল দেশে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্রে জানা যায়, রমজান ও গ্রীষ্মকাল বিবেচনায় বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখার সর্বোচ্চ চেষ্টার ফলে নতুন এই উৎপাদনের রেকর্ড হয়েছে বলে । গত ২ এপ্রিল দিবাগত রাতে বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ছয়টি কূপে গ্যাস উত্তোলন হঠাৎ বন্ধ হয়ে যায়। এতে গ্যাসের অভাবে প্রায় ২৫-২৬টি বিদ্যুৎ কেন্দ্রে বন্ধ রাখা হয়। গ্যাস সংকট কমে আসায় এক সপ্তাহের ব্যবধানে বিদ্যুৎ উৎপাদনের এই রেকর্ডের তথ্য জানালো বিদ্যুৎ বিভাগ।

বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে ২৫ হাজার ৫১৪ মেগাওয়াট। জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে ১৯ হাজার ৬২৬ মেগাওয়াট। গ্রাহক সংখ্যা ৪ কোটি ২১ লাখ। দেশে নির্মাণাধীন রয়েছে ১৩ হাজার ২১৯ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ৩৩টি বিদ্যুৎকেন্দ্র। ভারত থেকে ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa