ঢাকা, শনিবার, ১৩ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

ভুটান থেকে বিদ্যুৎ আনতে ভারতের সহযোগিতা চায় বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
ভুটান থেকে বিদ্যুৎ আনতে ভারতের সহযোগিতা চায় বাংলাদেশ

ঢাকা: ভুটান থেকে বিদ্যুৎ আনতে ভারতের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান ভারতের কেন্দ্রীয় বিদ্যুৎ, নতুন ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানি মন্ত্রী আর কে সিংয়ের সঙ্গে বৈঠকে এই সহযোগিতা চেয়েছেন।

দিল্লির বাংলাদেশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বৈঠকে তারা বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি খাতে দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। হাইকমিশনার বাংলাদেশ, ভুটান ও ভারতের মধ্যে জলবিদ্যুৎ খাতে মন্ত্রীর কাছে ত্রিপক্ষীয় সহযোগিতা চান।

বৈঠকে তারা রামপালে মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট চালু এবং ট্রান্সন্যাশনাল পাওয়ার কানেক্টিভিটি নিয়েও আলোচনা করেন।

এর আগে সোমবার (১৪ ফেব্রুয়ারি) হাইকমিশনার মুহাম্মদ ইমরান ভারতের রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সাথেও দেখা করেন। তারা রেলওয়ের অবকাঠামোর উন্নয়ন ও বাংলাদেশ রেলওয়ের সক্ষমতা বৃদ্ধিসহ রেলওয়ে খাতের বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে হাইকমিশনার ঢাকা-চট্টগ্রাম রেলপথ ও আখাউড়া-লাকসাম রেলপথ মানোন্নয়ন সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন। এ সময় ভারতের পক্ষ থেকে বাংলাদেশে রেলওয়ের সিগন্যালিং সিস্টেম, লোকোমোটিভ, ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ট্রেন, মেইনলাইন ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ট্রেন, যাত্রীবাহী ট্রেন এবং রেল প্রযুক্তি সহায়তার আশ্বাস দেওয়া হয়।

বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার নুরুল ইসলামও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, ১৫ ফেব্রুয়ারি, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa