ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎখাত উন্নয়নে ১৩ কোটি টাকা সহায়তা দিল যুক্তরাষ্ট্র

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
বিদ্যুৎখাত উন্নয়নে ১৩ কোটি টাকা সহায়তা দিল যুক্তরাষ্ট্র

ঢাকা: বাংলাদেশের বৈদ্যুতিক গ্রিডের নির্ভরযোগ্যতা বাড়াতে এবং আরও বেশি ব্যয় সাশ্রয়ী ও অভিঘাতসহনশীল করার লক্ষ্যে ১২ কোটি ৯০ লাখ টাকা (১.৫ মিলিয়ন ডলার) কারিগরি সহায়তা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র।  

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ পাওয়ার সেলকে যুক্তরাষ্ট্রের ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ) এ সহায়তা দিয়েছে।

 

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানায়।

ইউএসটিডিএ’র ভারপ্রাপ্ত পরিচালক রাষ্ট্রদূত (অব.) ভিনাই থুম্মালাপাল্লি বলেন, ইউএসটিডিএ’র দিক থেকে এ অনুদান আমরা যে ধরনের জলবায়ু-স্মার্ট অবকাঠামো প্রকল্পগুলোকে সহায়তা করতে চাই তারই একটি গুরুত্বপূর্ণ উদাহরণ। এর মাধ্যমে বাংলাদেশের বৈদ্যুতিক গ্রিড বা জ্বালানি ব্যবস্থাপনা একটি সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্যে আসবে। ফলে বৈদ্যুতিক গ্রিড আরও দক্ষ ও গতিশীল হবে এবং নবায়নযোগ্য জ্বালানি সমাধানগুলোর একত্রীকরণের একটি শক্তিশালী ভিত্তি তৈরি হবে।

ইউএসটিডিএ’র সহায়তা স্মার্ট গ্রিড প্রযুক্তি ব্যবহার করে আগামী ১০ বছরে বাংলাদেশের বৈদ্যুতিক গ্রিড ব্যবস্থাপনার লক্ষ্যে বিনিয়োগ ও বাস্তবায়নের বিস্তারিত পথনির্দেশনা তৈরিতে সহায়তা করবে। ম্যাসাচুসেটসভিত্তিক বোস্টন কনসাল্টিং গ্রুপ এ সহায়তা কার্যক্রম বাস্তবায়ন করবে।
 
ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেন, একটি স্মার্ট গ্রিড দ্বারা আনা দ্বি-মুখী যোগাযোগ পদ্ধতি আমাদের আরও দক্ষতার সঙ্গে শক্তি তৈরি এবং ব্যবহার করার সুযোগ করে দেবে। তাই স্মার্ট গ্রিড বাস্তবায়ন করা একটি অবকাঠামোগত উন্নয়নের মতোই সমান গুরুত্বপূর্ণ। যা যেকোনো সেতু বা ফ্লাইওভারের মতোই তাৎপর্যপূর্ণ।

এ কর্মকাণ্ডের মধ্য দিয়ে জলবায়ু-স্মার্ট অবকাঠামোর লক্ষ্যগুলোকে এগিয়ে নিতে ইউএসটিডিএ’র বৈশ্বিক অংশীদারিত্বের ক্ষেত্রে অগ্রগতি ঘটবে, যা উদীয়মান বাজারে ক্লিন বা পরিচ্ছন্ন পরিবহন ও জ্বালানি অবকাঠামো প্রকল্পগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের শিল্পকে সংযুক্ত করবে।  

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa