ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

৬৪ হাজার ৭৯৬টি বৈদ্যুতিক খুঁটি কেনার অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
৬৪ হাজার ৭৯৬টি বৈদ্যুতিক খুঁটি কেনার অনুমোদন

ঢাকা: বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) কর্তৃক ৬৪ হাজার ৭৯৬ টি বৈদ্যুতিক খুঁটি (এসপিসি পোল) কিনবে সরকার। এ লক্ষ্যে দুটি পৃথক প্রস্তাবের অনুমতি দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এতে মোট ব্যয় ধরা হয়েছে ৬২ কোটি ৭১ লাখ ৪৮ হাজার ৩৭ টাকা।  

বুধবার (১২ জানুয়ারি) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত সাংবাদিকদের তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন জানান, আজ অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ১৩টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৭টি, বিদ্যুৎ বিভাগের ৩টি,  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১টি  প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১০ হাজার ৭৯৪ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ২৯৮ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৯ হাজার ৫৮৯ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৭৭ টাকা এবং ভারত হতে ঋণ ১,২০৫ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ২২১ টাকা।

সাংবাদিকদের অতিরিক্ত সচিব বলেন, বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) কর্তৃক ১) চরকা এসপিসি পোলস লিমিটেডের; (২) দাদা ইঞ্জিনিয়ারিং লিমিটেড এবং (৩) কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের কাছ থেকে ৩২ হাজার ৪০০টি বৈদ্যুতিক খুঁটি ( এসপিসি পোল) ক্রয়ের অনুমোদন। এতে মোট ব্যয় হবে ৩১ কোটি ৩৬ লাখ ৩৪ হাজার ৩৪৮ টাকা।

অপর এক প্রস্তাবে বাপবিবো কর্তৃক 
১. চরকা এসপিসি পোলস লিমিটেডের ২. কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এবং ৩. পোলস এবং কংক্রিট লিমিটেডের কাছ যৌথ উদ্যোগে থেকে ৩২ হাজার ৩৯৬টি বৈদ্যুতিক খুঁটি (এসপিসি পোল) ক্রয়ের অনুমোদন। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩১ কোটি ৩৫ লাখ ১৩ হাজার ৬৮৯ টাকা।  

এছাড়া সভায় বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) কর্তৃক টিএস ট্রান্সফরমার লিমিটেডের কাছ থেকে ১৩ হাজার ৪০টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার কেনার অনুমতি পেয়েছে। এতে মোট ব্যয় হবে ৭১ কোটি ৯৯ লাখ টাকা।
 
বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
জিসিজি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa