ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

ভিভিইআর প্রযুক্তির ওপর প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২১
ভিভিইআর প্রযুক্তির ওপর প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

ঢাকা: রোসাটম সার্ভিসের সহযোগিতায় রোসাটম টেকনিক্যাল একাডেমি বাংলাদেশি বিশেষজ্ঞদের জন্য সম্প্রতি ‘ভিভিইআর-১২০০ এর প্রযুক্তিগত দিক এবং ভিভিইআর প্রযুক্তিভিত্তিক পারমাণবিক পাঠ্যক্রমের প্রণয়ন’ শীর্ষক দুই সপ্তাহব্যাপী একটি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (আরএনপিপি) নির্মাণে সহায়তার অংশ হিসেবে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন-রোসাটম অনলাইনে এই কোর্সের পরিচালনা করে।

বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পারমাণবিক শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ এবং কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এই কোর্সে অংশ নেন।

শনিবার (৪ ডিসেম্বর) রোসাটম এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

রোসাটমের প্রকৌশল বিভাগ এটমস্ট্রয় এক্সপোর্টের (এএসই) ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের ড. শৌকত আকবর অংশগ্রহণকারীদের উদ্দেশে বলেন, রূপপুর এনপিপি বাংলাদেশের পারমাণবিক শক্তির উন্নয়ন কৌশল, দূষণমুক্ত এনার্জির প্রসার, নতুন কর্মসংস্থান এবং দেশের পারমাণবিক শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, আমাদের বিশেষজ্ঞরা ৩+ প্রজন্মের ভিভিইআর প্রকল্পের আধুনিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানতে আগ্রহী। একই সঙ্গে এর প্রযুক্তিগত এবং অর্থনৈতিক সুবিধা সম্পর্কেও তাদের যথেষ্ট আগ্রহ রয়েছে।

রোসাটম টেকনিক্যাল একাডেমি এবং এএসই’র বিশেষজ্ঞরা ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর প্রযুক্তি, এনপিপি-২০০৬ বিদ্যুৎকেন্দ্রগুলোর অপারেশন এবং নিরাপত্তা এবং পারমাণবিক জ্বালানির প্রকৌশলগত বিষয়গুলোর ওপর প্রশিক্ষণ দেন।

অংশগ্রহণকারীরা ভিভিইআর রিয়্যাক্টরের সেফটি অ্যাসেসমেন্টের জন্য রুশ সিম্যুলেশন কোড, মডেলিং কৌশল, পারমাণবিক শক্তির অর্থনৈতিক এবং তুলনামূলক অ্যাসেসমেন্ট, নেস্ট টুল, বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যবহারিক দিকের ওপর বিশেষ গুরুত্বারোপ করে পারমাণবিক প্রযুক্তি বিষয়ক পাঠক্রম সম্পর্কে বিশেষভাবে জানার সুযোগ পান।

রোসাটমের শিক্ষা প্রোগ্রামের পরিচালক ভ্যালেরি কারেজিন জানান, এই কোর্স পরমাণু শিক্ষা ট্রান্সফারে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। একই সঙ্গে বাংলাদেশি বিশ্ববিদ্যালয় এবং বিশেষজ্ঞদের পদ্ধিতিগত সহায়তা দেওয়ার মাধ্যমে ভিভিইআর প্রযুক্তিভিত্তিক পারমাণবিক এবং এ সংক্রান্ত বিষয়ে যথাযথ পাঠক্রম প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২১
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa