ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ প্রকল্পের উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ প্রকল্পের উদ্বোধন

পাবনা: রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (০১ ডিসেম্বর) দুপুরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে  সুইচ চেপে ও বেলুন উড়িয়ে এর উদ্বোধন করেন।

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, আগামী ১০০ বছরের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে বহুস্তরের নিরাপত্তা বলয় নির্মাণের মাধ্যমে নিরাপদ ও সুরক্ষিত বিদ্যুৎ উৎপাদনে সহায়ক পরিবেশ নিশ্চিত করাই এ প্রকল্পের উদ্দেশ্য।

তিনি বলেন, আইইএর গাইড লাইন অনুযায়ী কাজ চলছে। যেহেতু আমাদের লাইসেন্স নিতে হবে সে বিষয়টি মাথায় রেখে সর্বোচ্চ নিরাপত্তার মধ্যে কাজ এগিয়ে চলেছে। বাংলাদেশ সেনাবাহিনী এই কাজে সহযোগিতা করছে। ইতোমধ্যে তারা প্রশিক্ষণও নিয়েছে। এজন্য রাশিয়ার সঙ্গে যৌথভাবে তারা কাজ করছে। পরে প্রকল্পের উদ্দ্যেশ্য নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সময় বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার জাহান, রোসাটমের বৈদেশিক প্রকল্প প্রধান রুসলান বাইচুরিন, প্রকল্প পরিচালক ড. শৌকত আকবরসহ সামরিক কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে, পারমানবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা সেলে, বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবস্থাপনায় রাশান ফেডারেশন কর্তৃক প্রকল্পটির নির্মাণ করা হচ্ছে।
দেশের অন্যতম উন্নয়ন প্রকল্পের মধ্যে পাবনা ঈশ্বরদীর রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের কথা আজ সারা বিশ্বের কাছে পরিচিত নাম। ২৪০০ মেগওয়ার্ড বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পূর্ণ এই প্রকল্পের কাজের চলতি বছরের ১০ অক্টবর প্রথম রিয়্যাক্টর প্রেসার ভেসের বা চুল্লি স্থাপন করা হয়। দৃশ্যমান এই বৃহৎ বিদ্যুৎ প্রকল্প নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa