ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে বেড়েছে উৎপাদন, সচল ৪ ইউনিট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে বেড়েছে উৎপাদন, সচল ৪ ইউনিট

রাঙামাটি: দেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র রাঙামাটির কাপ্তাই হাইড্রোলিক পাওয়ার স্টেশনে বিদ্যুৎ উৎপাদন কিছুটা বেড়েছে। চলতি সপ্তাহে বৃষ্টিপাত হওয়ায় কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে বলে জানিয়েছেন কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার এটিএম আবদুজ্জাহের।

তিনি জানান, রুলকার্ভ অনুযায়ী শনিবার (২৪ জুলাই) সকাল ৯টা পর্যন্ত কাপ্তাই লেকের পানির পরিমাণ ছিল ৮৪.১৭ ফুট মিনস সি লেভেল (এমএসএল)। এই কেন্দ্রের পাঁচটি ইউনিটের মধ্যে ২ নম্বর ইউনিট বাদে বাকি চারটি ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

এরমধ্যে ১ নম্বর ইউনিটে ৩০ মেগাওয়াট, ৩ নম্বর ইউনিটে ৩৫ মেগাওয়াট, ৪ নম্বর ইউনিটে ৩০ মেগাওয়াট এবং ৫ নম্বর ইউনিটে ৩০ মেগাওয়াটসহ সর্বমোট ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। বর্তমানে মেরামতের জন্য ২ নম্বর ইউনিট বন্ধ রয়েছে।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, গত সপ্তাহে যেখানে গড়ে প্রতিদিন ১০০ মেগাওয়াটের নিচে বিদ্যুৎ উৎপাদন হতো বর্তমানে কাপ্তাই লেকে পানির পরিমাণ কিছুটা বৃদ্ধি পাওয়ায় বিদ্যুৎ উৎপাদন বেড়েছে।  

কাপ্তাই লেকে পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল এবং পাঁচটি ইউনিট হতে বিদ্যুৎ উৎপাদন করা যায় ২৩০ মেগাওয়াট।

সূত্রটি আরও জানায়, বর্ষা মৌসুমে এই বছর বৃষ্টিপাত কম হচ্ছে ফলে সবগুলো ইউনিট স্বাভাবিকভাবে সচল রেখে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa