ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়া থেকে আসছে রিসার্কুলেশন প্লান্ট 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়া থেকে আসছে রিসার্কুলেশন প্লান্ট 

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য তিনটি রিসার্কুলেশন প্লান্ট আসছে রাশিয়া থেকে৷ 
সেন্ট পিটার্সবার্গ থেকে ইজেভেস্কের এ সরঞ্জামগুলো দীর্ঘ সময় সমুদ্র পথ পারি দিয়ে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।   

এটোমস্ত্রয় এক্সপোর্ট কোম্পানিকে এগুলো পাঠিয়েছে ইজেভেস্ক ইলেক্ট্রোকেমিকাল প্লান্ট৷ 
স্বল্প সময়ের মধ্যে বৃহৎ এ কাজের প্রথম অংশের কাজ বাস্তবায়িত হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কমিশন-রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়৷

আইইএমপি কুপল(আলমাজ-এন্টেনি এয়ার ডিফেন্স কর্পোরেশনের একটি অংশ) পাঁচ বছরেরও বেশি সময় ধরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সরঞ্জাম প্রস্তুত করছে। রিসার্কুলেশন প্লান্টগুলো অত্যন্ত উচ্চ প্রযুক্তি সম্পন্ন, এর মাধ্যমে পারমাণবিক বিদ্যুৎ প্রযুক্তি শিল্প আরো শক্তিশালী হবে।  
প্লান্টগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে, যেন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে একটি নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখতে পারে। এরা কন্টেইনমেন্ট এরিয়াতে, অর্থাৎ মেইন কন্টেইমেন্ট এরিয়াতে যেখানে রিয়াক্টর থাকে, সেখানে এটি রিয়াক্টর অপারেশনের জন্যে প্রয়োজনীয় শীতল বাতাস সরবরাহ করে। এ প্লান্টে একটি ফ্যান, এয়ারকুলার কানেক্টর এবং এদের মাঝখানে একটি কনফুউজর থাকে।  

প্লান্টগুলোর প্রত্যেকটি অংশ আলাদা আলাদাভাবে প্যাকেজ হিসেবে  পাঠানো হয়েছে। এ সরঞ্জামের জন্য প্রয়োজনীয় দলিলপত্র একটি বর্গাকার বাক্সে পাঠানো হয়েছে, যার ওজন ১৫০ কেজি।  
সার্কুলেশন প্লান্টগুলোকে ইজেভেস্ক সমুদ্র বন্দর থেকে গত সপ্তাহে সেন্ট পিটার্সবার্গ পাঠানো হয়েছে। ইজেভেস্কের এ সরঞ্জামগুলোর বাংলাদেশের চট্টগ্রাম সমুদ্র বন্দরে পৌঁছতে সমুদ্র একটা লম্বা পথ পারি দিতে হবে। রিসার্কুলেশন প্লান্টগুলোকে ওয়াটারপ্রুফ বক্সের মধ্যে প্যাক করা হয়। এ বিশেষ বক্সগুলোকে শুধুমাত্র এ ধরনের সরঞ্জামের জন্যই নকশা করা হয়।  

ভ্যান এ ইএস প্রকল্পের (পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের সরঞ্জামের গবেষণা ও অর্ডার প্রস্তুত করে থাকেন), ব্যবস্থাপক আন্দ্রে পেস্তভ  বলেন, আমরা রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগের সঙ্গে একত্রে রিসার্কুলেশন প্ল্যান্ট প্রস্তুত করেছি এবং পাঠিয়েছি। এসবসরঞ্জাম ডকুমেন্টশনের ডিজাইনার এবং প্রধান প্রযুক্তি বিষয়ক পরামর্শক আফ্রিকান্টভ ওকেবি মেকানিকাল ইঞ্জিনিয়ারিং (আফ্রিকান্টভ ওকেবিএম জেসি) 
এ প্রকল্পের যাবতীয় ডাইরেকশন সম্পন্ন করেছে আফ্রিকানটভ ওকেবিএম, যার ফলে শক্তিশালী রিসার্কুলেশন প্লান্ট উডমার্ট প্রজাতন্ত্রে নির্মাণ করা সম্ভব হয়েছে। এ প্রতিষ্ঠানের শক্তি প্রোকৌশল শিল্পে অভিজ্ঞতা রয়েছে। রিসার্কুলেশন প্লান্টের প্রধান প্রস্তুতকারক আইইএমপি কুপল এবং সহ প্রস্তুতকারক গ্লাজব প্লান্ট মেটালিস্ট, এ প্রতিষ্ঠানটি ফ্যান প্রস্তুত করে, ইজেভেস্ক কোম্পানি জির্দোটেক এটম সেপারেটর প্রস্তুত করে। প্রথম চালানের পরেই এটি প্রমাণ হয়ে যায়।

শিপমেন্ট করার আগে কাজটিকে এক্সেপটেন্স কমিটি গ্রগণযোগ্যতা দেয়। ইনস্টিটিউট ডেপেলপারের প্রতিনিধিরা এবং তাদের প্রতিষ্ঠান এতে অংশগ্রহণ করে। তারা সবাই পারমাণবিক শক্তি ব্যবহারের জন্য পণ্যের মান নিয়ন্ত্রণ করে অনুমতি প্রদান করছে (ভিপিও যারুবেঝেন গোস্ত্রয় এবং ভিও সেফটি)। এ কমিটি উচ্চস্তরের মান সম্পন্ন কাজের বিষয়টি নিশ্চিত করেছে। বিশেষ প্রযুক্তিগত প্রক্রিয়া দ্বারা কুপল একটি অরবিটাল ওয়েলডিং মেশিনের সাহায্যে প্রযুক্তিগত পদ্ধতি, আরপি এবং অন্যান্য সিভিলিয়ান পণ্যের মান নিশ্চিত করেছে।   

এছাড়াও দক্ষ কর্মকর্তারা এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
যে সমস্ত বিশেষজ্ঞ এবং শ্রমিক আরপিগুলো ঝালাই করে এবং এসেম্বল করে বিশেষ সরঞ্জাম উৎপাদনের ক্ষেত্রে দুর্দান্ত অভিজ্ঞতা রয়েছে। তাদের বাধ্যতামূলক অনুমদিত কোর্সে অতিরিক্ত প্রশিক্ষণ, সত্যায়ন এবং পারমাণবিক সেক্টরে সরঞ্জাম পরিচালনা করার অনুমতি রয়েছে। গ্রীষ্মের আগেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উন্নয়নে কুপলের দক্ষ কর্মীরা আরো সাতটি আরপি তৈরি ও প্রেরণ করবেন। সম্পূর্ণ আইইএমপিতে ২০২১-২২ এর মধ্যে এটমস্ত্রয়এক্সপোর্ট এর সঙ্গে চুক্তি অনুসারে ২০টি রিসারকুলেশন প্ল্যান্ট প্রস্তুত করবে।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
এসকে/এসআই  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa