ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

বাংলাদেশ-মালয়েশিয়ার এলএনজি সরবরাহ নিয়ে সমঝোতা স্মারক সই

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
বাংলাদেশ-মালয়েশিয়ার এলএনজি সরবরাহ নিয়ে সমঝোতা স্মারক সই

ঢাকা: বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক ভার্চ্যুয়ালি সই হয়েছে।  

মঙ্গলবার (১৩ জুলাই) এই সমঝোতা স্মারক সই হয়।

কুয়ালামাপুরের বাংলাদেশ দূতাবাস জানায়, মালয়েশিয়ান সরকারের পক্ষে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দফতরের (অর্থনীতি) মন্ত্রী মোস্তফা মোহাম্মদ সমঝোতা স্মারকে সই করেন। বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এই ভার্চ্যুয়াল সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উভয়ই প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উভয় মন্ত্রীই এই সমঝোতা স্মারকের সইকে দুই পরীক্ষিত ও বিশ্বস্ত বন্ধু দেশের ৫০ বছরের দীর্ঘ কূটনৈতিক সম্পর্কের দীর্ঘ যাত্রায় দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে অভিহিত করেছেন। তারা আশাবাদ ব্যক্ত করেন, এই এমওইউ স্বাক্ষর দুই দেশের বিরজমান দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন মাত্রা দেবে এবং দুই দেশের মধ্যে বাণিজ্যিক-অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্রকে আরও প্রশস্ত করবে।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার এবং বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম এই অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন।

এই সমঝোতা স্মারক অনুযায়ী মালয়েশিয়ার পক্ষে পেট্রোনাস এলএনজি লিমিটেড ও গ্লোবাল এলএনজি এসডিএন বিএইচডি এবং বাংলাদেশের পক্ষে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ করপোরেশন-পেট্রোবাংলা এলএনজি সরবরাহ সংক্রান্ত দায়িত্বে নিয়োজিত থাকবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পেট্রোবাংলার চেয়ারম্যান, পেট্রোনাসের প্রতিনিধি, বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিনিধি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দপ্তরের অর্থনৈতিক পরিকল্পনা ইউনিটের প্রতিনিধি এবং উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও হাইকমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও দুই দেশের গণমাধ্যমের প্রতিনিধিরা ভার্চ্যুয়ালি অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa