ঢাকা, সোমবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৪ জুন ২০২১, ০৩ জিলকদ ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

বায়ুশক্তিতে পোর্ট টার্মিনাল পরিচালনা করবে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
বায়ুশক্তিতে পোর্ট টার্মিনাল পরিচালনা করবে রাশিয়া

ঢাকা: রাশিয়ার সর্ববৃহৎ ট্রান্সপোর্ট, লজিস্টিকস হোল্ডিং কোম্পানি ডেলো গ্রুপ ও দেশটির রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের অ্যাটোমএনার্গোপ্রম লজিস্টিকস  টার্মিনালগুলোকে কম কার্বন এনার্জিতে রূপান্তর করতে একটি  চুক্তি সই করেছে।

এই চুক্তির প্রথম পদক্ষেপে বায়ুশক্তি থেকে উৎপাদিত বিদ্যুৎ রাশিয়ার অ্যাজোভ ব্লাক সি অঞ্চলে অবস্থিত সর্ববৃহৎ টার্মিনালে সরবরাহ করা হবে।

নভোরোসিস্কে এনইউটিইপি কন্টেইনার টার্মিনাল এলএলসি ও কেএসকে গ্রেইন টার্মিনাল জেএসসি (দুটোই ডেলোপোর্ট এলএল সির অংশ, যা স্টিভডোর অ্যাসেট)। অ্যাটোমএনার্গোপ্রমসবিট (রোসাটমের বায়ুশক্তি বিদ্যুৎ বিভাগের একটি অংশ নোভা উইন্ড) এই প্রকল্পে পার্টনার হিসেবে অংশ নেয়।

রোসাটমের এই চুক্তিতে ডেলো গ্রুপ কোম্পানির (ডেলো গ্রুপের মূল সংস্থা) এর সিইও ইগোর ইয়াকোভেঙ্ক এবং রোসাটমের হেড অব বিজনেস ডেভেলপমেন্ট একাতেরিনা লিয়াখোভা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সই করেন।
শুক্রবার (১৬ এপ্রিল) রোসাটসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চুক্তি অনুসারে চলতি বছর ১ জানুয়ারি থেকে টার্মিনালগুলোতে সম্পূর্ণভাবে বায়ুশক্তি থেকে উৎপাদিত বিদ্যুৎ ব্যাবহার করা হবে।

কেএসকে ও এনইউটিইপি টার্মিনাল দু’টি রাশিয়ার প্রথম দু’টি বৃহৎ  স্থাপনা যেখানে নবায়নযোগ্য শক্তি ব্যবহারের  ঘোষণা করা হয়েছে।

একাতেরিনা লিয়াখোভা  বলেন, পারমাণবিক ও বায়ুশক্তির উপর ভিত্তি করে রোসাটম ধারাবাহিকভাবে কম কার্বন উৎপাদনকারী শক্তির উৎস ব্যাবহারের পরিকল্পনা বাস্তবায়ন করছে। আমি আশাবাদী আজকের এই চুক্তি রাশিয়ার লজিস্টিকস শিল্পকে কম কার্বন উৎপাদনকারী শক্তি উৎসের দিকে নিয়ে যাওয়ার পথে প্রথম পদক্ষেপ হবে।

ডেলোর ম্যানেজমেন্ট কোম্পানির সিইও ইগোর ইয়াকোভেঙ্কো বলেন, ডেলো গ্রুপের অন্যতম একটি কৌশলগত লক্ষ্য হচ্ছে  টেকসই উন্নয়ন ও পরিবেশের ওপর ন্যূনতম প্রভাব এই নীতির উপর ভিত্তি করে পোর্ট ও টার্মিনালের অবকাঠামোগত উন্নয়ন করা। ডেলোপোর্ট এন্টারপ্রাইজে গ্রিন পোর্ট একটি পাইলট, কিন্তু দীর্ঘস্থায়ী প্রকল্প। আমরা গ্রুপের অন্য এন্টারপ্রাইজেও এটিকে বাস্তবায়ন ও সম্প্রসারণ করতে চাই।

বাংলাদেশ সময়: ২৩৫২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa