ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

দেশে পরিবেশবান্ধব জ্বালানির আওতায় ২ কোটি মানুষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
দেশে পরিবেশবান্ধব জ্বালানির আওতায় ২ কোটি মানুষ

ঢাকা: দেশে ২ কোটি মানুষ বিশ্বব্যাংকের সহায়তায় ক্লিন এনার্জি বা পরিবেশবান্ধব জ্বালানির আওতায় এসেছে। বাংলাদেশ সোলার হোম সিস্টেম মূলত মানুষকে ক্লিন এনার্জি সরবরাহ করছে।

বৃহস্পতিবার (০৮ এপ্রিল) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশে বিশ্বের বৃহত্তম সৌর বিদ্যুৎ কার্যক্রম রয়েছে, যা পরিবেশবান্ধক জ্বালানি সাশ্রয়ী মূল্যে সরবরাহ করছে।

২০০৩ সালে পাইলট প্রকল্পের আওতায় ৫০ হাজার মানুষকে দিয়ে এই কর্মসূচি শুরু হয়। বর্তমানে এই কর্মসূচি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গেছে,  গ্রামীণ জনসংখ্যার প্রায় ১৬ শতাংশ মানুষ সৌর বিদ্যুতে আলোকিত হচ্ছে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ-ভুটান) মার্সি টেম্বন বলেন, বাংলাদেশ নতুন নতুন উদ্ভাবনী উন্নয়নে অত্যন্ত পরিচিত। প্রত্যন্ত এবং পিছিয়ে পড়া অঞ্চলে সরকার সাফল্য পৌঁছে দিচ্ছে। একটি সরকারি-বেসরকারি অংশীদারত্বের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে ক্লিন এনার্জি প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিচ্ছে।

তিনি বলেন, অফ-গ্রিড বা নবায়নযোগ্য জ্বালানি দেশে সম্প্রসারণ করছে সরকার। ক্লিন এনার্জিতে অর্থ সাশ্রয় হয়। পাশাপাশি উন্নত স্বাস্থ্য ও জীবনযাত্রার মানোন্নয়নে ভূমিকা রাখে। নবায়নযোগ্য জ্বালানির ফলে রিমোট অঞ্চলের পরিবারের শিশুরা আলোয় বেশি করে পড়ালেখা করতে পারে। এই কর্মসূচিতে সরকারকে আমরা আরও বেশি সহযোগিতা করবো।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২১
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa