ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ১ম ইউনিটের পোলার ক্রেন বিম স্থাপন 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, মার্চ ৩, ২০২১
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ১ম ইউনিটের পোলার ক্রেন বিম স্থাপন 

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রেইল ট্র্যাকে দু’টি জটিল পোলার ক্রেন বিম স্থাপন শেষ হরেছে। রাশিয়ার ট্রাস্ট রোজেম, রোইন ওয়ার্ল্ড এলএলসি ও এনার্গোস্পেকমোন্তাঝ জেএসসির সাব-কন্ট্রাক্টর বিশেষজ্ঞরা এই প্রক্রিয়া সম্পন্ন করেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জেনারেল কন্ট্রাক্টর– এটমস্ত্রয়এক্সপোর্ট।

রাশিয়ার পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এগুলো ক্রেনের মূল ধাতব কাঠামো এবং এর সাহায্যে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল প্রযুক্তিগত যন্ত্রপাতি (রিয়্যাক্টর ভেসেল, স্টিম জেনারেটর, প্রেসার কম্প্রেসার) পরিবহন ও পরে এগুলোকে কন্টেইন্মেন্ট এরিয়াতে স্থাপন করা হয়।  

পোলার ক্রেনের এই বিমগুলোকে একটি শক্তিশালী ক্রলার ক্রেন লিভারের সাহায্যে +৩৮,৫০০ মিটার উঁচুতে নিয়ে রিয়্যাক্টর বিল্ডিংয়ে স্থাপন করা হয়।

এএসই জেএসসির প্রকল্প ব্যবস্থাপনা বাংলাদেশ শাখার সহকারী পরিচালক ইয়ুরী কশেলেভ বলেন, এ ধরনের ভারী কাঠামো স্থাপন করা অত্যন্ত জটিল। এর জন্য সাব-কন্ট্রাক্টদের সঙ্গে সু-সম্বন্বয় করে কাজ করতে হয়। রোইন ওয়ার্ল্ড এলএলসি বিশেষজ্ঞরা ক্রেনের সাহায্য বিমগুলো তোলার কাজ করেন।

বর্তমানে ক্রেন রানওয়েতে অবকাঠামো নির্মাণ এবং ক্রেন মেকানিজমের কাজ চলছে।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ ও বিদ্যুৎ উৎপাদন শুরু হলে এই ক্রেনটি পরবর্তীসময়ে মেরামত ও জ্বালানি সরবরাহের কাজে ব্যবহার করা হবে।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, মার্চ ০৩, ২০২১
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।