ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুরের ২য় ইউনিটের রিয়্যাক্টরের হিট ট্রিটমেন্ট সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
রূপপুরের ২য় ইউনিটের রিয়্যাক্টরের হিট ট্রিটমেন্ট সম্পন্ন

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের চুল্লি পাত্র (রিয়্যাক্টর) প্রস্তুতির সবচেয়ে গুরুত্বপুর্ণ ধাপটির কাজ সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রাশিয়ায় জেএসসি ‘এইএম-টেকনোলোজির’ ভল্গোদনস্ক শাখার (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা এটোমেনার্গোম্যাস) কাজ সম্পন্ন করেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এতে বলা হয়, রেডিওগ্রাফিক টেস্টের পরে ৩২০ টন ওজনের এই চুল্লি পাত্রকে গ্যাস ফার্নেসে স্থানান্তর করে ছয়টি থার্মোকাপল স্থানান্তর করা হয়। এরপর যন্ত্রাংশটিকে ৩ দিন ধরে ৬৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফার্নেসে রাখা হয়। চার্জের ধরণ ছিল ১০ ডিগ্রি থেকে ৬৫০ ডিগ্রি সেলসিয়াস।

বিশেষজ্ঞরা এই তিন দিন থার্মাল ডিটেক্টরের রিডিং রেকর্ড করে। চুল্লি পাত্রটির থার্মাল টেম্পারিংয়ের ধারাবাহিকতা নিশ্চিত করতে এই ধাপটি খুবই গুরুত্বপূর্ণ। চুল্লি পাত্রটিকে ঢালাইয়ের চাপ মুক্ত করতে এবং প্রয়োজনীয় ধাতব যান্ত্রিক বৈশিষ্ট্যগুলো অর্জন করতে চুল্লি ভেসেলের হিট ট্রিটমেন্টে করা প্রয়োজন।

এই চুল্লি পাত্রটি প্রথম শ্রেণির নিরাপদ যন্ত্র। এটি একটি লম্বা সিলিন্ডার আকৃতির উপবৃত্তাকার তল বিশিষ্ট পাত্র। এর ওপরের অংশটি একটি ঢাকনা দ্বারা দৃঢ়ভাবে আটকানো থাকে এবং এর সঙ্গে ড্রাইভ মেকানিজম, রিয়াক্টর এর নিয়ন্ত্রণ ও সুরক্ষা এবং নজেলের মাধ্যমে রিয়াক্টরের নিয়ন্ত্রণ সেন্সরের তারগুলোকে বাইরে নেওয়ার ব্যবস্থা থাকে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য চুল্লি ও চারটি স্টিম জেনারেটরসহ সম্পূর্ণ ১ সেট যন্ত্র বাংলাদেশে ২০২০ সালে পাঠানো হয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়ান নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে। এর নকশা ও নির্মাণ করছে রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ। এই বিদ্যুৎ কেন্দ্রে ২টি ইউনিটে ভিভিইআর ১২০০ রিয়াক্টর ব্যাবহার করা হবে। এর উৎপাদন কাল ৬০ বছর যা পরবর্তীতে আরও ২০ বছর বর্ধিত করা সম্ভব।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa