ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুরে নিউক্লিয়ার ডে উদযাপন

ডিস্ট্রিক্ট ও উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
রূপপুরে নিউক্লিয়ার ডে উদযাপন

ঈশ্বরদী, পাবনা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মধ্য দিয়ে আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের মর্যাদা বেড়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের এ প্রকল্প সব প্রতিবন্ধকতা এড়িয়ে দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

আগামী তিন বছর পর এই দিনেই বিদ্যুৎ প্রকল্পটি উৎপাদনে সক্ষম হবে।

সোমবার (৩০ নভেম্বর) সকালে পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে বর্ণাঢ্য আয়োজনে বিভিন্ন কর্মসূচিতে রুপপুর পারমাণবিক প্রকল্পে ‘নিউকিয়ার ডে উদযাপন’ উদ্বোধনকালে বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ড. ইয়াফেস ওসমান এ কথা বলেন।

এর আগে, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ পরমাণুশক্তি কমিশন এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে বেলুন উড্ডয়ন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।
 
মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, আমাদের স্বপ্ন পূরণ হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ নির্মাণ প্রকল্প শেষ হলে। তখন আমরা গর্ব করে বলতে পারবো বাংলাদেশ বিশ্বের ৩৩তম পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকারী দেশ। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের স্বপ্ন পূরণের পাশাপাশি দেশকে উন্নয়নের সোপানে নিয়ে যাবে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প।

তিনি আরও বলেন, আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সবচেয়ে বেশি মনে পড়ছে। তিনি রূপপুর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের স্বপ্ন দেখেছিলেন। কিন্তু তিনি জীবিত নেই। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি বাস্তবায়ন করছেন। তিনি ঈশ্বরদীবাসীসহ রূপপুরবাসীকে প্রকল্পের কাজে সহযোগিতার জন্য অভিনন্দন জানান।

এসময় উপস্থিত ছিলেন- প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর, এএসই’র ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর প্রকল্পের রাশিয়ান প্রকল্প পরিচালক সের্গেই লাসতোচকিন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য প্রকৌশলী আব্দুস সালাম প্রকল্পের সাইট পরিচালক আশরাফুল ইসলাম, পরিচালক প্রকৌশলী নাসির আহমেদ, কর্নেল সাকিব, প্রকল্পের সাইট অফিস ইনচার্জ রুহুল কুদ্দুস প্রমুখ।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প সুত্রে জানা যায়, ২০১৭ সালের ৩০ নভেম্বর পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের রিয়েক্টর ভবনের প্রথম কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে বাংলাদেশ বিশ্ব নিউক্লিয়ার ক্লাবের গৌরবান্বিত সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়। দিনটিকে স্মরণীয় করে রাখতেই প্রতিবছর ৩০ নভেম্বরকে নিউক্লিয়ার ডে হিসেবে পালন করা হয়। পরে ঈশ্বরদী পৌরসভায় তথ্যকেন্দ্র উদ্বোধন ও সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa