ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুরের পাম্প হাউজিংয়ের হাইড্রলিক টেস্ট সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
রূপপুরের পাম্প হাউজিংয়ের হাইড্রলিক টেস্ট সম্পন্ন

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের রিঅ্যাক্টর কুল্যান্ট পাম্পের (আরসিপিএস) হাইড্রলিক টেস্ট সম্পন্ন হয়েছে। জেএসসি এইএম টেকনোলজির (রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা) অ্যাটমএনারগোম্যাস ও রাশিয়ান প্রকৌশল ইউনিয়নের কেরেলিন আঞ্চলিক শাখা পেট্রজাভদস্কমাস এই টেস্ট সম্পন্ন করে।

পাম্প হউজিং প্রস্তুতির সময় হাইড্রলিক টেস্টিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা। যন্ত্রাংশগুলোর স্ট্রেন্থ এবং টাইটনেস যথার্থ হওয়া আবশ্যক। শিডিউল অনুযায়ী আরসিপিএস-এর মধ্যে প্রথমে বিশেষভাবে প্রস্তুতকৃত পানি ভরা হয়, এরপর একে তাপে স্টিম করা হয়। হাউজিং ওয়াল উত্তপ্ত করার ন্যূনতম তাপমাত্রা হলো ৫২ ডিগ্রি সে.। প্রেসার ২৪.৫ এমপিএ-তে নিতে হয় এবং ১০ মিনিট ধরে রাখতে হয়। প্রেসার কমিয়ে আনার পরে ভিজ্যুয়াল ইন্সপেকশন করা হয়। পরের ধাপে আরসিপিএসকে হাউজিংকে অনেকবার তরল পেনেট্রেন্ট টেস্টিং এর মধ্যে দিয়ে যেতে হয়।

আরসিপিএস হাউজিং প্রথম শ্রেণির নিরাপত্তা ব্যবস্থার একটি অংশ। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রিঅ্যাক্টর কুল্যান্ট পাম্প রিঅ্যাক্টর থেকে স্টিম জেনারেটরে কুল্যান্ট সার্কুলেশন সরবরাহ করে, কুল্যান্ট প্রেসারের অভ্যন্তরে ১৬০ অ্যাটমস্ফিয়ারে এবং ৩০০ ডিগ্রি সে. তাপমাত্রায় পরিচালনা করা হয়। প্রত্যেকটি ইউনিটে চারটি গোলাকার আরসিপিএস পাম্প হাউজিং থাকে।

রাশিয়ান প্রকল্প অনুসারে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে। এর নকশা প্রণনয়ন ও বাস্তবায়ন করছে রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ। এই কেন্দ্রে মোট ২টি ইউনিটের প্রত্যেক্টিতে ভিভিইআর ১২০০ রিঅ্যাক্টর থাকছে, যার কর্মক্ষমতা থাকে ৬০ বছর এবং আরও ২০ বছর বাড়ানো যায়। প্রত্যেকটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১২০০ মেগাওয়াট। প্রথম ও দ্বিতীয় ইউনিটটি যথাক্রমে ২০২৩ ও ২০২৪ সাল থেকে কার্যকর হবে। এইএম টেকনোলজি কোম্পানি দুটি ইউনিটের রিঅ্যাক্টর হলের মূল যন্ত্রাংশ প্রস্তুত করছে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa