ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের আইঅ্যান্ডসি স্বীকৃতি পরিদর্শনে উত্তীর্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২০
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের আইঅ্যান্ডসি স্বীকৃতি পরিদর্শনে উত্তীর্ণ

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-১ এর উপকরণ ও নিয়ন্ত্রণ (আইঅ্যান্ডসি) ব্যবস্থার আপার ইউনিট লেভেল সিস্টেম (ইউইউ এলএস) এবং আপার প্ল্যান্ট লেভেল সিস্টেম (ইউপিএলএস) স্বীকৃতি পরিদর্শনে উত্তীর্ণ হয়েছে। অক্টোবর মাসের শেষের দিকে আরএফএনসি এনআইআইআইএস (অয়াই সেদাকফ এর নামানুসারে)-তে স্বীকৃতি পরিদর্শনে উত্তীর্ণ হয়।

স্বীকৃতি পরিদর্শনের কমিটিতে আরএএসইউ জেএসসি এবং ভিপিও যেডএইএস প্রতিনিধিরা ছিলেন (কোম্পানিটি নিরাপত্তা সরঞ্জামের প্রস্তুত ও তদারকির দায়িত্বপ্রাপ্ত)।  

রাশিয়ার পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্বজুড়ে করোনা মহামারি ও নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার জন্য আরএএসইউ জেএসসি কোম্পানির যন্ত্রাংশগুলো পরীক্ষা-নিরীক্ষা দুই মাস আগে এটির টেস্ট সাইটেই সম্পন্ন করেছে।  

আরএএসইউ জেএসসির প্রজেক্ট ম্যানেজার ইলিয়া লিতভিনভ বলেন, প্রজেক্টের সবার সমন্বিত প্রচেষ্টার ফলে আমারা আমাদের পরীক্ষা-নিরীক্ষার কাজ ছয় মাসের পরিবর্তে চার মাসে শেষ করেছি। এ কাজে আমাদের প্রায় প্রতিদিনই, এমনকী ছুটির দিনেও কাজ করতে হয়েছে।

সরঞ্জামগুলো বাংলাদেশের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পাঠানোর জন্যে সম্পূর্ণভাবে প্রস্তুত।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২০
এসকে/এএ      

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa