ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

কাপ্তাই হ্রদে পানি স্বল্পতা, কমেছে বিদ্যুৎ উৎপাদন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
কাপ্তাই হ্রদে পানি স্বল্পতা, কমেছে বিদ্যুৎ উৎপাদন কাপ্তাই হ্রদ। ছবি: বাংলানিউজ

রাঙামাটি: চলতি বর্ষা মৌসুমে অনাবৃষ্টির ফলে কাপ্তাই হ্রদে পানি সঙ্কট চরম আকার ধারণ করেছে। ফলে বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, রুলকার্ভ ( পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই লেকে পানি থাকার কথা ১০৩ ফুট মীন সী লেভেলের (এমএসএল) উপরে। কিন্তু রোববার (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত কাপ্তাই হ্রদে পানি রয়েছে ৯৯ ফুট এমএসএলেরও কম। তাই পানি স্বল্পতায় এই কেন্দ্রের সব জেনারেটর চালু রেখে বিদ্যুৎ উৎপাদন সচল রাখা যাচ্ছে না বলে জানিয়েছেন এখানকার দায়িত্বরত প্রকৌশলীরা।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে পাঁচটি জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা গেলেও বর্তমানে পুনর্বাসন কাজে ২ নম্বর ইউনিটটি বন্ধ রাখা হয়েছে।

পানির অভাবে ১, ৪ ও ৫ নম্বর ইউনিট বন্ধ রয়েছে, তাই শুধুমাত্র ৩ নম্বর ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে। রোববার সকাল ৮টা পর্যন্ত কন্ট্রোল রুমের রেকর্ড অনুযায়ী ৩ নম্বর ইউনিট থেকে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। অথচ এই কেন্দ্রের পাঁচটি ইউনিট থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে পাঠানো হয়।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলীরা জানান, এ বছর পাহাড়ে বৃষ্টিপাত কম হওয়ায় এই অবস্থা সৃষ্টি হয়েছে। যদি টানা এক সপ্তাহ কাপ্তাইসহ পার্বত্যাঞ্চলে বৃষ্টি হয় তাহলে আবারোও পানি সঙ্কট কেটে পুরোদমে উৎপাদনে যেতে পারবে এই পানি বিদ্যুৎ কেন্দ্র।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa