ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ খাতকে পরিবেশবান্ধব করতে পরামর্শ প্রস্তুত করেছে সিপিডি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
বিদ্যুৎ খাতকে পরিবেশবান্ধব করতে পরামর্শ প্রস্তুত করেছে সিপিডি

ঢাকা: বিশ্লেষণের ভিত্তিতে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) বাংলাদেশের বিদ্যুৎ খাতকে পরিবেশবান্ধব করে তোলার ব্যাপারে কিছু পরামর্শও প্রস্তুত করেছে।  
সিপিডি ‘বিদ্যুৎ উৎপাদনে কয়লা বর্জন: সরকারি উদ্যোগ ও কতিপয় সুপারিশ’ শীর্ষক একটি ভার্চুয়াল মিডিয়া ব্রিফিং-এর আয়োজন করেছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিদ্যুৎ উৎপাদন খাতের সব বিষয় নিয়ে সরকারের কাছে একটি প্রস্তাবের রূপরেখা দেবে। সিপিডির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি বলা হয়েছে, সাম্প্রতিক কোভিড মহামারির পরিপ্রেক্ষিতে এবং অধিকমাত্রায় দুষণমুক্ত জ্বালানি ব্যবহারের লক্ষ্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রাথমিক জ্বালানি পরিবর্তনের বিষয়টি পর্যালোচনা করছে।  

এই পর্যালোচনার ফলাফল হলো, পরিবেশ দূষণকারী কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে সরে আসা। সাম্প্রতিককালে জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশের ধীরে ধীরে নেতৃস্থানীয় ভূমিকা নেবার প্রয়োজনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জন্য এ ধরনের পদক্ষেপ অত্যন্ত সময়োপযোগী।

এর আগে এক ভার্চুয়াল সংলাপে সিপিডি কয়লা বর্জন করে দূষণমুক্ত জ্বালানি ব্যবহার করার জন্য সুনির্দিষ্ট প্রস্তাব করেছিল। কয়লা বর্জন করলেই দূষণমুক্ত জ্বালানি ব্যবহার নিশ্চিত করা যাবে না। এই পরিপ্রেক্ষিতে, সিপিডি সরকারের সাম্প্রতিক বিভিন্ন পদক্ষেপ পর্যালোচনাসহ গ্যাস এবং নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের একটি তুলনামূলক বিশ্লেষণ করেছে।  

এই পর্যালোচনা এবং পরামর্শ উপস্থাপন করার জন্যই এই সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়েছে।  বিদ্যুৎ খাতকে পরিবেশবান্ধব করে গড়ার  ব্যাপারে  পরামর্শও প্রস্তুত করেছে সিপিডি।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
এমআইএস/এসই/এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa