ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর এনপিপির রেফারেন্স ইউনিটে জ্বালানি লোডিং শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
রূপপুর এনপিপির রেফারেন্স ইউনিটে জ্বালানি লোডিং শুরু

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) রেফারেন্স প্রকল্প রাশিয়ার লেনিনগ্রাদ-২ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টরে ১৬৩টি জ্বালানি অ্যাসেম্বলির প্রথম সেট লোডিং সম্পন্ন হয়েছে।  

এই প্রকল্পের রেফারেন্সে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দু’টি ইউনিটে ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে ৷

এই লেনিনগ্রাদ-২ প্রকল্পে জ্বালানি লোডিংয়ের মাধ্যমে ইউনিটের ফিজিক্যাল স্টার্ট সূচনা হয়।

 

রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ৷ 

বর্তমানে রাশিয়ায় সবশেষ উদ্ভাবিত ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ এর আরো তিনটি ইউনিট সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে। লেনিনগ্রাদ-২ প্রকল্পের পরিচালনার দায়িত্বে রয়েছে রোসাটমের বিদ্যুৎ বিভাগ রসএনার্গোএটম।  

জ্বালানি লোডিং সম্পন্ন হওয়ার পর রিয়্যাক্টরে ন্যূনতম নিয়ন্ত্রণযোগ্য পাওয়ার লেভেলে (১ শতাংশ পর্যন্ত) আনা হবে। ফিজিক্যাল লঞ্চের পর পাওয়ার স্টার্টআপ, ট্রায়াল অপারেশন ও সমন্বিত টেস্ট করা হবে। ২০২১ সালে ইউনিটের কমিশনিং হওয়ার কথা রয়েছে।  

ভিভিইআর-১২০০ একটি ৩+ প্রজন্মের প্রেসারাইজড ওয়াটার রিয়্যাক্টর। লেনিনগ্রাদ প্রকল্পের এ ইউনিটটি হবে রাশিয়ায় এ জাতীয় চতুর্থ ইউনিটটি। এর আগে নভোভারনেঝ-২ প্রকল্পে একটি ইউনিট ২০১৬ এবং দ্বিতীয়টি ২০১৯ সাল থেকে বিদ্যুৎ উৎপাদন করছে। লেনিনগ্রাদ প্রকল্পে এ ধরনের একটি ইউনিট ২০১৭ সালে বিদ্যুৎ উৎপাদন শুরু করে।

আগের প্রজন্মের রিয়্যাক্টর (ভিভিইআর-১০০০) এর তুলনায় ভিভিইআর-১২০০ রিয়্যাক্টরের অতিরিক্ত কিছু সুবিধা রয়েছে- উৎপাদন ক্ষমতা ২০ শতাংশ বেশি, পরিচালনার জন্য প্রয়োজনীয় লোকবলের সংখ্যা ৩০ থেকে ৪০ শতাংশ কম এবং লাইফটাইম দ্বিগুণ, অর্থাৎ ৬০ বছর, যা আরও ২০ বছর বর্ধিত করা সম্ভব।

ফিনল্যান্ড, হাঙ্গেরী, চীন, বাংলাদেশ, বেলারুশ এবং তুরস্কে এ নতুন প্রযুক্তির রিয়্যাক্টর বেছে নিয়েছে। বাংলাদেশসহ ১২টি দেশে রোসাটম ৩৬টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণ করছে, যেগুলো নির্মাণের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

বাংলাদোশ সময়: ১৭৪৮ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa