ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর প্রকল্পে ২য় ইউনিটের সাপোর্ট ট্রাস স্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, জুন ১৬, ২০২০
রূপপুর প্রকল্পে ২য় ইউনিটের সাপোর্ট ট্রাস স্থাপন

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের ‘সাপোর্ট ট্রাস’ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। সম্প্রতি দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিংয়ে প্রকল্পের গুরুত্বপূর্ণ এই অংশ স্থাপিত হয়।

সাপোর্ট ট্রাস একটি ধাতব কাঠামো, যার অনেকগুলো রেডিয়াল (ব্যাসার্ধীয়) বিম রয়েছে। এটি রিয়্যাক্টর পিট যন্ত্রপাতিগুলোর মধ্যে অন্যতম এবং যার কাজ হলো রিয়্যাক্টর ভেসেলকে ভূমিকম্পসহ যে কোনো প্রতিকূল পরিস্থিতিতেও দৃঢ়ভাবে ধরে রাখা।

এটি এমনভাবে তৈরি যাতে রিয়্যাক্টরের পুরো কার্যকাল, অর্থাৎ ৬০ বছরের অধিক সময় ধরে উচ্চতাপ ও রেডিয়েশন সহ্য করার ক্ষমতা রাখে। পরবর্তী ধাপে রিয়্যাক্টর পিটে কংক্রিট ঢালাইয়ের পর 'থ্রাস্ট ট্রাস' স্থাপন করা হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

রোসাটমের প্রকৌশল বিভাগ এটমসট্রয়এক্সপোর্ট (এএসই) জেনারেল কনট্রাকটর হিসেবে রূপপুর প্রকল্প বাস্তবায়ন করছে।

এটমসট্রয়এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট সের্গেই লাসটচকিন জানান, সাপোর্ট ট্রাস স্থাপন ২০২০ সালের জন্য নির্ধারিত মাইলফলকগুলোর একটি। নির্ধারিত সময়ের ১৬দিন আগেই এই কাজ সম্পন্ন হয়েছে। প্রথম ও দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ শিডিউল অনুযায়ী এগিয়ে চলছে।

তিনি আরও জানান, স্বাস্থ্য ও মহামারি নিরাপত্তা সংক্রান্ত বিধি কঠোরভাবে অনুসরণ করে প্রকল্পের কাজ পরিচালিত হচ্ছে। সাইটে প্রবেশের প্রতিটি প্রবেশদ্বার ছাড়াও অফিস বিল্ডিং ও ক্যান্টিনে প্রবেশকালেও দূর থেকে প্রতিটি লোকের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। সব কক্ষ ও যানবাহনগুলোতে পরিচালিত হচ্ছে বিশেষ পরিচ্ছন্নতা ও জীবাণুনাশক কার্যক্রম।  কর্মকর্তা-কর্মচারীদের দেওয়া হয়েছে মাস্ক, গ্লাভস ও স্যানিটাইজার। এছাড়াও চিকিৎসকরা সরাসরি নির্মাণ এলাকায় কর্মীদের স্বাস্থ্যপরীক্ষা করছেন।

এই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দু’টি ইউনিট রয়েছে। প্রতিটিতে ১২শ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু'টি ইউনিট থাকবে। প্রতিটি ইউনিটে স্থাপিত হবে ৩+ প্রজন্মের অত্যাধুনিক রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ১৬, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa