bangla news

আরএনপিপির ১ম রিয়্যাক্টর প্রেসার ভেসেলের জরুরি অংশের কাজ শেষ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-১৯ ১০:২৩:২৩ পিএম
ভেসেল

ভেসেল

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (আরএনপিপি) প্রকল্পের প্রথম ইউনিটের জন্য নির্মীয়মাণ রিয়্যাক্টর প্রেসার ভেসেলের গুরুত্বপূর্ণ অংশ সম্পন্ন করেছে রাশিয়ার ভলগাদন্সক এইএম টেকনোলজি। এ পর্যায়ে রিয়্যাক্টর প্রেসার ভেসেলের দু'টি অংশের চুড়ান্ত ওয়েল্ডিংয়ের কাজ সম্পন্ন হয়েছে।

এইএম টেকনোলজি রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের প্রকৌশল শাখা অ্যাটমএনার্গোমাস-এর একটি অংশ।

মঙ্গলবার (১৯ মে) রোসটামের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রোসাটম বাংলাদেশের প্রথম এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বাস্তবায়ন করছে।

ওয়েল্ডিং প্রক্রিয়ায় সময় লেগেছে ১০ দিন এবং প্রয়োজন হয়েছে প্রায় দুই টন ফ্লাক্স (ধাতু মিশ্রণ) এবং ৪ মিলি মিটার ব্যাসের দেড় টনের অধিক ওয়েল্ডিং রড। এসময় ওয়েল্ডিং জোনটিকে ১৫০-৩০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বিরতিহীনভাবে উত্তপ্ত করা হয়। ওয়েল্ডিং হওয়ার পর ৩২০ টন ওজনের প্রেসার ভেসেলটি দু’দিন একটি ফার্নেসে ৩০০ ডিগ্রি তাপমাত্রায় রাখা হয়। পরবর্তী ধাপে বিশেষজ্ঞরা এটির ওপর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। যার মধ্যে রয়েছে রেডিগ্রাফি, আলট্রাসাউন্ড এবং পেনিট্রেশনসহ অন্য পরীক্ষা।

সমান্তরালভাবে কারখানাটিতে এগিয়ে চলছে রিয়্যাক্টর প্রেসার ভেসেলের অভ্যন্তরের বিভিন্ন যন্ত্রপাতি, রিয়্যাক্টরের কভার এবং উপরের অংশের নির্মাণ কাজ। এখন পর্যন্ত রিয়্যাক্টর কোর ব্যারেলের নির্মাণ সম্পন্ন হয়েছে, চূড়ান্ত পর্যায়ে রয়েছে ব্যাফেল সুরক্ষা টিউবের নির্মাণ কাজ।

রিয়্যাক্টর মূলত একটি উলম্ব সিলিন্ডার আকৃতির ভেসেল যার তলদেশ উপবৃত্তাকার। এই ভেসেলের ভিতরেই থাকে 'কোর' এবং বিভিন্ন যন্ত্রপাতি। রিয়্যাক্টরের উপরিভাগ একটি দৃঢ় কভার দিয়ে শক্তভাবে আটকানো থাকে। এই কভারে বা ঢাকনায় থাকে রিয়্যাক্টর নিয়ন্ত্রণ ও সুরক্ষার জন্য প্রয়োজনীয় বিভিন্ন মেকানিজম ও যন্ত্র এবং কোরের অভ্যন্তরীণ অবস্থা মনিটরিং-এর জন্য বিভিন্ন সেন্সরের ক্যাবল বের হওয়ার নল।

রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর কমপার্টমেন্টের জন্য প্রয়োজনীয় সব যন্ত্রপাতি সরবরাহকারী একক প্রতিষ্ঠান হচ্ছে অ্যাটমএনার্গোমাস। প্রতিষ্ঠানটি টার্বাইন আইল্যান্ডের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির একটি বড় অংশও সরবরাহ করছে। রুশ প্রতিষ্ঠানটির বিভিন্ন স্থাপনায় তৈরি হয় রিয়্যাক্টর, বাষ্প জেনারেটর, পাম্প ও তাপ বিনিময় যন্ত্রপাতি।

রুশ নকশা অনুযায়ী নির্মানাধীণ রূপপুর প্রকল্পে প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর।

বাংলাদেশ সময়: ২২২১ ঘণ্টা, মে ১৯, ২০২০
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-05-19 22:23:23