ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

জাতীয় গ্রিডে পায়রা বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ সরবরাহ শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, মে ১৪, ২০২০
জাতীয় গ্রিডে পায়রা বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ সরবরাহ শুরু ছবি: সংগৃহীত

ঢাকা: সাফল্যের সঙ্গে সব পরীক্ষা-নীরিক্ষা শেষে বাণিজ্যিকভাবে জাতীয় গ্রিডে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড’র (বিসিপিসিএল) প্রথম ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মে) বিকেল সাড়ে ৫টা থেকে জাতীয় গ্রিডে ওই বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয় বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (বাংলাদেশ) ও সিএমসি’র (চীন) যৌথ উদ্যোগে গঠিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) পটুয়াখালির পায়রায় ১ হাজার ৩২০ মেগাওয়াট (২X৬৬০) কয়লাচালিত তাপবিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়ন করছে।

বাণিজ্যিক উদ্যোগে কয়লাচালিত আলট্রা-সুপার-ক্রিটিক্যাল থার্মাল পাওয়ার প্ল্যান্টের মধ্যে এটিই প্রথম বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনে এলো।  
 
উৎপাদিত এ বিদ্যুৎ পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে পটুয়াখালী সদর হয়ে গোপালগঞ্জ জেলার মকসুদপুর উপজেলায় নবনির্মিত ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্রে যুক্ত হয়ে জাতীয় গ্রিডে আসবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।  
 
এর আগে চলতি বছরের ১৩ জানুয়ারি এ বিদ্যুৎ কেন্দ্র হতে  জাতীয় গ্রিডের বিদ্যুৎ সরবরাহ পরীক্ষামূলকভাবে সিঙ্ক্রোনাইজ করা হয় বলে জানান জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন।

এদিকে করোনা পরিস্থিতির মধ্যেও বিসিপিসিএল-এর এ সাফল্যকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এ খাতে উন্নয়নের এই গতিধারা অব্যাহত রাখা হবে। নির্ধারিত সময়ের মধ্যেই আমরা প্রতিশ্রুত কার্যক্রম বাস্তবায়নে আন্তরিকভাবে কাজ করছি। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে, যার যার অর্পিত দায়িত্ব পালনের অনুরোধ জানান তিনি।  
 
বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, মে ১৪, ২০২০ 
এমআইএইচ/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।