bangla news

আরও একটি পারমাণবিক আইসব্রেকার বানাচ্ছে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-২৫ ৪:২৯:২৩ পিএম
রুশ আইসব্রেকার। ছবি- সংগৃহীত

রুশ আইসব্রেকার। ছবি- সংগৃহীত

ঢাকা: পারমাণবিক শক্তিচালিত নতুন আরও একটি আইসব্রেকার-লিডার নির্মাণের লক্ষ্যে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটম দেশটির শীর্ষস্থানীয় জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান এসভেজদার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। ২০২৭ সালে এ আইসব্রেকারের কমিশনিং হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার (২৫ এপ্রিল) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২৩ এপ্রিল রোসাটমের অঙ্গপ্রতিষ্ঠান ফুসে এটমফ্লোট-এর মহাপরিচালক মুস্তফা কাসকা এবং এসভেজদার মহাপরিচালক সের্গেই সেলুইকা ওই চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ি এসভেজদা জাহাজনির্মাণ কমপ্লেক্স হবে লিডার-এর একমাত্র নির্মাণ প্রতিষ্ঠান।

নতুন আইসব্রেকারটি চালু হলে আর্কটিক মহাসাগরের উত্তর ভাগে নিয়মিত ও নিরাপদ কার্যক্রম পরিচালনা এবং নর্দার্ন সি-রুটে সারা বছর ধরে জাহাজ চলাচল নিশ্চিত হবে।

আইসব্রেকারটিতে মোট ১২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি রুশ আরআইটিএম পারমাণবিক রিয়্যাক্টর বসানো হবে। ২২০ মিটার দীর্ঘ এবং ৪৭.৭ মিটার প্রস্থ আইসব্রেকার এ জাহাজের সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় ২২ নটস এবং এটি সর্বোচ্চ ৪ মিটার পুরু বরফ কেটে এগোতে পারবে।

উল্লেখ্য, রোসাটম বর্তমানে বিশ্বের একমাত্র পারমাণবিক শক্তিচালিত আইসব্রেকার বহর পরিচালনা করছে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২০
এসকে/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2020-04-25 16:29:23