bangla news

রূপপুর বিদ্যুৎকেন্দ্র পরিচালনায় সহযোগিতা দেবে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১৬ ১১:৪০:৪৭ পিএম
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনা, রক্ষাণবেক্ষণ ও সংস্কারে প্রকল্পটির পুরো সময় পর্যন্ত সহযোগিতা দেবে রাশিয়া। এজন্য প্রয়োজনীয় পরামর্শক ও বিশেষজ্ঞ সেবা দেবে দেশটি।

সোমবার (১৬ মার্চ) রাতে ঢাকায় হোটেল কন্টিনেন্টালে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে এ আন্তরাষ্ট্রীয় চুক্তি স্বাক্ষরিত হয়।এছাড়াও পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য জ্বালানি সরবরাহের চুক্তি স্বাক্ষর হয়। 

অনুষ্ঠানে বিজ্ঞান ও  প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, রাশিয়ার সহযোগিতায় রূপপুর প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। উৎপাদন শুরুর পর এটি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য রাশিয়ার অভিজ্ঞ ও বিশেষজ্ঞ লোকজনের সহযোগিতা নেবো। প্রকল্পের পুরো লাইফ টাইমে তারা জ্বালানি সরবরাহ করবে।

সহযোগিতা চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে সঈ করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও রাশিয়ার পক্ষে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনে রোসাটমের  মহাপরিচালক অ্যালেক্সে লিখাচেভ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি (ফুয়েল) সরবরাহ চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পক্ষে বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশনের চেয়ারম্যান ডা. সানওয়ার হোসেন এবং রাশান ফুলেয় সাপ্লাই কোম্পানি টিভিইএল’র বাণিজ্যিক পরিচালক ফিদর সকলভ।

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি সচিব আনোয়ার হোসেন, রূপপুর  প্রকল্পের পরিচালক ড. শৌকত আকবর, ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাতভ প্রমুখ উপস্থিত ছিলেন।

রাশিয়ার আর্থিক ও সার্বিক সহযোগিতায় পাবনার ঈশ্বরদীর রূপপুরে নির্মিত হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। রোসাটমের প্রকৌশল বিভাগ এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। দুই ইউনিট বিশিষ্ট এই প্রকল্পটির প্রথম ইউনিটের নির্মাণ কাজ শেষ হবে ২০২৩ সালে এবং দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ শেষ হবে ২০২৪ সালে। এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের লাইফ টাইম হবে ৬০-৮০ বছর। এই পুরো সময়কাল জুড়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনার সার্বিক সহযোগিতা এবং জ্বালানি সরবরাহ করবে রাশিয়া। 

বাংলাদেশ সময়: ২৩৩৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০ আপডেট: ০০১৯ ঘণ্টা
এসকে/এনটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-03-16 23:40:47