bangla news

শিগগির সম্পন্ন হচ্ছে রূপপুরের বাষ্প জেনারেটর ভেসেল নির্মাণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৭ ৪:৫৬:২৫ পিএম
বাষ্প জেনারেটর ভেসেল।

বাষ্প জেনারেটর ভেসেল।

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য প্রয়োজনীয় চারটি বাষ্প জেনারেটর ভেসেলের নির্মাণকাজ শিগগিরই সম্পন্ন হবে। রাশিয়ায় এ বাষ্প জেনারেটর ভেসেলের নির্মাণকাজ চলছে।

রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের অন্তর্ভুক্ত এইএম টেকনোলজির ভলগাদন্সক কারখানায় প্রথম জেনারেটরটি প্রাইমারি সার্কিট হেডার স্থাপনের জন্য খুব শিগগিরই প্রস্তুত হবে। অন্য তিনটির নির্মাণকাজও বিভিন্ন পর্যায়ে রয়েছে। যেমন- মেশিনিং, ইন্সপেকশন পারফর্মেন্স। রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাষ্প জেনারেটর রিয়্যাক্টর প্ল্যান্টের একটি গুরুত্বপূর্ণ অংশ, যার মধ্যে তাপ আদান-প্রদান সম্পন্ন হয়। প্রতিটি জেনারেটরের ওজন প্রায় ৩৪০ টন, লম্বায় ১৫ মিটারের কাছাকাছি এবং এটির ব্যাস চার মিটারের অধিক। একটি পারমাণবিক বিদ্যুৎ ইউনিটে এ জাতীয় জেনারেটরের সংখ্যা চারটি।

এর আগে চারটি শেলের সংযুক্তিকরণের মাধ্যমে প্রতিটি ভেসেলের সংযোজন কাজ সম্পন্ন হয়। এ ভেসেলের ওয়েল্ডিংয়ের জন্য ব্যবহৃত হয় দুই হাজার কেজির অধিক ফ্লাক্স এবং বারো হাজার মিটারের অধিক তার।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ০৭, ২০২০
এসকে/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-03-07 16:56:25