bangla news

পাঁচ বছরের মধ্যে বিদ্যুতের কেবল আন্ডারগ্রাউন্ডে যাবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৫ ২:১৭:২৮ পিএম
বক্তব্য দিচ্ছেন নসরুল হামিদ বিপু, ছবি: বাংলানিউজ

বক্তব্য দিচ্ছেন নসরুল হামিদ বিপু, ছবি: বাংলানিউজ

ঢাকা: আগামী পাঁচ বছরের মধ্যে সব শহর এলাকার বিদ্যুতের কেবল পর্যায়ক্রমে আন্ডারগ্রাউন্ডে স্থাপন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বুধবার (৫ ফেব্রুয়ারি) দুপুর ১২ টায় রাজধানীর বিদ্যুৎ ভবনে একটি চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং এনার্জি ট্রন আর অ্যান্ড ডি কিস গ্রুপ মধ্যে পিডিবি এলাকায় ‘আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক’ স্থাপনের বিষয়ে এ চুক্তি সই অনুষ্ঠিত হয়।

নসরুল হামিদ বলেন, জনগণ এখন আরও এক মিনিটের জন্যও বিদ্যুৎ যাওয়া পছন্দ করে না। সুতরাং আমাদের এক মিনিটের জন্যও যেন বিদ্যুত না যায় সে ব্যবস্থা করতে হবে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দেওয়ার ব্যবস্থা করতে হবে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম ও ময়মনসিংসহ এ প্রকল্পের আওতায় বিদ্যুতের লাইন আন্ডারগ্রাউন্ডে স্থাপন করা হবে। রাজধানী এবং এর আশেপাশের সব বিদ্যুৎ কেবল আন্ডারগ্রাউন্ডে স্থাপন করা হবে। পরবর্তীকালে খুলনা, যশোর, রাজশাহীসহ পর্যায়ক্রমে আগামী পাঁচ বছরের মধ্যে সব শহবের বিদ্যুতের লাইন আন্ডারগ্রাউন্ডে স্থাপন করা হবে। ঢাকাসহ বেশ কিছু এলাকায় সাবস্টেশনও আমরা আন্ডারগ্রাউন্ড করার প্রকল্প হাতে নিয়েছি।

বিদ্যুতের লাইন আন্ডারগ্রাউন্ড করার প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, যত বেশি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া সম্ভব হবে তত বেশি বিদ্যুৎ সাশ্রয় হবে। বিদ্যুতের কেবল আন্ডারগ্রাউন্ড করা শুধুমাত্র শহরগুলোর সৌন্দর্যের জন্য নয়। যখন-তখন বিদ্যুতের লাইন কেটে যায়, ট্রান্সফরমারে আগুন লেগে যায়, বিদ্যুতের কেবলে বিভিন্ন ধরনের পাখি বসে। বিদ্যুতের লাইন আন্ডারগ্রাউন্ডে স্থাপন করলে এগুলো থেকে মুক্ত পাওয়া সম্ভব হবে।

নির্দিষ্ট সময়ে কাজ সম্পাদন করার জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়ে বলেন, শুধু আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ লাইন স্থাপন করলেই হবে না এগুলো মেইনটেন্যান্স এও ওপর গুরুত্ব দিতে হবে। মেইনটেনেন্স আমাদেরকেই করতে হবে। সুতরাং এসব বিষয়ে শিক্ষার কোন বিকল্প নেই'। আপনারা ভালোভাবে বিষয়গুলো বেশি যেন পরবর্তীতে মেইনটেনেন্স করতে কোনো সমস্যায় না পড়তে হয়।

এ সময় আরও বক্তব্য রাখেন, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সচিব সুলতান আহমেদ, পিডিবির পরিচালক জহুরুল হক, সচিব সাইফুল ইসলাম আজাদ, এনার্জিট্রনের প্রধান প্রকৌশলী ও টিম লিডার খন্দকার ওয়াহিদুল ইসলাম বক্তব্য রাখেন।

শুভেচ্ছা বক্তব্য শেষে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং এনার্জি ট্রন কোম্পানির মধ্যে চুক্তি সই অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
আরকেআর/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-05 14:17:28