bangla news

আইস হকি-স্কেটিংকে জনপ্রিয় করে তুলেছে রোসাটম

শামীম খান, স্পেশাল করেসপন্ডেণ্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০৩ ৮:৪২:০৯ এএম
রোসাটম। ছবি: বাংলানিউজ

রোসাটম। ছবি: বাংলানিউজ

নবভরোনেস (রাশিয়া) থেকে ফিরে: আইসের (বরফ) ওপর হকি খেলা এবং শিশুদের স্কেটিং নবভরোনেসের জনপ্রিয় খেলা। এই সব খেলাধুলাকে উৎসাহিত এবং ক্রীড়ার মান উন্নয়নে সব ধরনের পদক্ষেপ নিয়েছে রোসাটম।

রাশিয়ার এই নবভরোনেস পারমাণবিক বিদ্যুৎপ্রকল্পকে কেন্দ্র করে মানুষের জীবনজীবিকার জন্য ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি খেলাধুলা ও শিল্প সংস্কৃতি চর্চার ক্ষেত্রেও সব ধরনের ব্যবস্থা ‍গড়ে তোলা হয়েছে। ক্রীড়ার ক্ষেত্রে উৎসাহের ও এর মান উন্নয়ন নবভরোনেস পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এবং রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন (রোসাটম) বিভিন্ন উদ্যোগ নিয়ে থাকে।

এখানকার প্রতিষ্ঠানে শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নিজস্ব স্টেডিয়াম রয়েছে। পাশাপাশি কেন্দ্রীয়ভাবেও নবভরোনেস শহরে স্টেডিয়াম গড়ে তোলা হয়েছে। নিয়মিত ফুটবল, হকি, ভলিবলসহ জনপ্রিয় সব ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন হয় এখানে।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন পার্ট ঘুরে দেখার পাশাপাশি শহরের অন্যান্য স্থাপনাও ঘুরে দেখার সময় রোসটমের দক্ষিণ এশিয়ার কমিউনিকেশন ম্যানেজার ম্যাক্সিম এ সংক্রান্ত বিভিন্ন তথ্য দেন। এ সময় ম্যাক্সিম বলেন, এখানে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই স্টেডিয়াম রয়েছে। ক্রীড়াকে উৎসাহিত করার জন্য রোসাটম এ স্টেডিয়ামগুলো করে দিয়েছে। শিল্প সংস্কৃতি চর্চার ব্যবস্থা রয়েছে এখানে। রোসাটম এবং নবভরোনেস শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও এখানে দুটি বড় স্টেডিয়াম রয়েছে যেখানে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি যেমন শহর উন্নয়ন হয়েছে তেমনি, ক্রীড়ার মান উন্নয়নেও রোসাটম কাজ করে।

বক্তব্য রাখছেন এক কর্মকর্তা। ছবি: বাংলানিউজএই নবভরোনেস শহরে রয়েছে একটি আইস (বরফ) হকি স্টেডিয়াম। এই স্টেডিয়ামে হকি খেলার পাশাপাশি শিশুদের স্কেটিংও অনুষ্ঠিত হয়। বর্তমানে এখানে এক হাজার শিশু আইস স্কেটিং করে। এখানে ৬টি হকি টিম রয়েছে। দিনের বেলায় শিশুরা স্কেটিং করে, সন্ধ্যায় এখানে বড়দের হকি খেলা হয়। নবভরোনেস নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট এখানে স্থানীয় ও আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন করে। পাশাপাশি রোসাটমও বিভিন্ন সময় বড় বড় প্রতিযোগিতার আয়োজন করে। খেলাধুলার মান উন্নয়নে রোসাটম বিভিন্নভাবে সহযোগিতা দেয় ও ক্রীড়াবিদদের উৎসাহিত করে। 

এই স্টেডিয়ামের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, এখানে আঞ্চলিক আইস হকি প্রতিযোগিতায় নবভরোনেসের বাইরে রাশিয়ার ১০টি জেলার ১২টি টিম অংশগ্রহণ করে। এই প্রতিযোগিতায় নিউক্লিয়ার পাওয়ার প্লাণ্টের নিজস্ব টিমও অংশ নেয়। এই ১২টি টিমের মধ্যে একটি টিম আছে যেটি রাশিয়ার মধ্যে (জাতীয়ভাবে) চ্যাম্পিয়ন টিম। এটি সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যেও চ্যাম্পিয়ন ছিল। চলতি বছর (২০২০ সাল) জানুয়ারিতে এখানে শিশুদের আইস স্কেটিং প্রতিযোগিতার প্রস্তুতি চলছে। আইস স্কেটিং রাশিয়ার অত্যন্ত জনপ্রিয় খেলা। এ সময় এখানে ৬০ হাজার লোক সমবেত হয়ে এই পতিযোগিতা উপভোগ করবেন। সাংস্কৃতিক ও বিনোদনেরও বিভিন্ন ব্যবস্থা রয়েছে এখানে। এই স্টেডিয়ামে শিশুদের জন্য নৃত্যের ব্যবস্থারও রয়েছে। এখানে ১২০ জন শিশু নৃত্য করে।  

এই স্টেডিয়ামের ব্যবস্থাপনা প্রধান জানান, এখানে নভবরনেস পামাণবিক বিদ্যুৎকেন্দ্র এবং রোসাটম বছরের বিভিন্ন সময় স্থানীয় ও আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন করে। দেশের বিভিন্ন প্রান্তের টিম ও ক্রীড়াবিদরা এই স্টেডিয়ামে প্রতিযোগিতায় অংশ নেন। আইস হকিতে সাবেক সোভিয়েত ইউনিয়ন চ্যাম্পিয়ন এবং বর্তমানে রাশিয়া চ্যাম্পিয়ন টিমও অংশ নেয়। আইস হকি, আইস স্কেটিং এর জন্য নবভরোনেসের এই স্টেডিয়ামটিকে রাশিয়ার শ্রেষ্ঠ স্থান মনে করেন ক্রীড়াবিদরা।

রোসাটম এখানে এই সব খেলাধুলাকে উৎসাহ দিয়ে, সহযোগিতা দিয়ে অত্যন্ত জনপ্রিয় করে তুলেছে। যা দিন দিন আরও জনপ্রিয় হয়ে উঠছে।

বাংলাদেশ সময়: ০৮৩৪, জানুয়ারি ০৩, ২০২০
এসকে/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-03 08:42:09