bangla news

বছরে একাধিকবার বাড়ানো-কমানো যাবে বিদ্যুৎ-জ্বালানির দাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-৩০ ৪:৪৮:০৬ পিএম
প্রতীকী

প্রতীকী

ঢাকা: বিদ্যুৎ, গ্যাস, ডিজেল, পেট্রোলসহ জ্বালানির দাম বছরে একাধিকবার বাড়ানো বা কমানোর সুযোগ রেখে ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধনী) আইন, ২০১৯’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৩০ ডিসেম্বর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন দুই বিশ্ববিদ্যালয়ের আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিদ্যুৎ উত্পাদন এবং গ্যাস সম্পদ ও পেট্রোলিয়ামজাত পদার্থের সঞ্চালন, পরিবহন ও বাজারজাতকরণে বেসরকারি বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি, ওই খাতে ব্যবস্থাপনা, পরিচালনা, ট্যারিফ নির্ধারণে স্বচ্ছতা আনয়ন, ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির লক্ষ্যে স্বাধীন ও নিরপেক্ষ রেগুলেটরি কমিশন কাজ করে থাকে।

তিনি বলেন, আগের আইনটি ছিল ২০০৩ সালের। তাতে একটা প্রভিশন ছিল- কমিশনের নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যাবে না, যদি না জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোনরূপ পরিবর্তন ঘটে। এটাকে পরিবর্তন করে করা হয়েছে- কমিশন নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে কমিশনের একক বা পৃথক আদেশ দ্বারা প্রয়োজন অনুসারে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে।

এ পরিবর্তন আনার ব্যাখ্যা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওনারা দেখেছেন অনেক সময়ই পরিবর্তন করা প্রয়োজন হতে পারে। আন্তর্জাতিক বাজারের প্রভাব বা অন্যকোনো সিনারিও আসতে পারে, এজন্য হঠাৎ করে পরিবর্তন করা লাগতে পারে। কিন্তু আগের আইনে করা যেতো না। এখন ফ্লেক্সিবল করা হয়েছে।

এ আইন হলে বিদ্যুৎ, গ্যাস, ডিজেল, পেট্রোলসহ জ্বালানির দাম বছরে একাধিকবার বাড়াতে পারবে এনার্জি রেগুলেটরি কমিশন- প্রশ্ন করা হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে। বাড়াতে পারবে, কমাতেও পারবে।

সংশোধিত আইনে অন্যান্য বিধান ঠিক রয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন :   বিদ্যুৎ ও জ্বালানি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-12-30 16:48:06