bangla news

‘গ্রামাঞ্চলে বিদ্যুতের মূল্য কম হওয়া উচিত’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০২ ৪:১২:০৭ পিএম
কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) উপদেষ্টা ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম। ছবি: বাংলানিউজ

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) উপদেষ্টা ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানী থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুতের দাম কম হওয়া উচিত বলে মন্তব্য করেছেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) উপদেষ্টা ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম।

সোমবার (২ ডিসেম্বর) দুপুরে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) খুচরা বিদ্যুতের মূল্যহার পরিবর্তনে শুনানি চলাকালে প্রশ্নোত্তর পর্বে তিনি এ মন্তব্য করেন।  

অধ্যাপক শামসুল আলম বলেন, রাজধানীর বসবাসকারীরা বিদ্যুতের যেসব সুবিধা ভোগ করেন, প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষ সে সুবিধা ভোগ করতে পারে না। ঢাকায় যেভাবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দেওয়া হয়, গ্রামে বিদ্যুৎ সেবা সেই তুলনায় অত্যন্ত সীমিত। গ্রামে ও ঢাকায় বিদ্যুতের দাম এক হতে পারে না। 

গ্রামাঞ্চলে বিদ্যুতের দাম কমানোর কথা উল্লেখ করে তিনি বলেন, গ্রামাঞ্চলের মানুষের আয় ও জীবনযাত্রার মান রাজধানীবাসীর থেকে অপ্রতুল। ঢাকা ও গ্রামে বিদ্যুতের মূল্য কোনো যুক্তিতেই এক গ্রহণযোগ্য নয়।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম বলেন, ঢাকার মানুষকে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ প্রদান করতে বিদ্যুৎ বিভাগের জনবল এবং অন্যান্য বিষয়ে খরচও বেশি হয় । সুতরাং এ খরচের টাকা রাজধানীবাসীর কাছ থেকে নেওয়া উচিত। এ টাকা গ্রামের মানুষের কাছ থেকে গ্রহণ করাটা অন্যায়। ঢাকা থেকে গ্রামাঞ্চলের বিদ্যুতের মূল্য অবশ্যই কম হওয়া উচিত। 

গণশুনানিতে জুরি বোর্ডের দায়িত্ব পালন করেন বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম। এছাড়াও জুরি বোর্ডে ছিলেন কমিশনের সদস্য রহমান মুর্শেদ, মিজানুর রহমান ও মাহমুদউল হক ভূঁইয়া। 

মধ্যাহ্ন বিরতির পর ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) বিদ্যুতের মূল্যহার পরিবর্তনের বিষয়ের ওপর শুনানি চলছে।    

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৯
আরকেআর/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-12-02 16:12:07