bangla news

দিনাজপুরের পেট্রোল পাম্পে চলছে অনির্দিষ্টকালের কর্মবিরতি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০১ ৩:০৬:৪৭ পিএম
কর্মবিরতিতে বন্ধ দিনাজপুরের পেট্রোল পাম্প। ছবি: বাংলানিউজ

কর্মবিরতিতে বন্ধ দিনাজপুরের পেট্রোল পাম্প। ছবি: বাংলানিউজ

দিনাজপুর: বাংলাদেশ পেট্রোলপাম্প ও ট্যাংকলরি মালিক-শ্রমিক ঐক্য পরিষদের কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে দিনাজপুরে পেট্রোল পাম্পগুলোতে।

কর্মবিরতির ফলে শহরের রাস্তায় কমে গেছে যানবাহনের সংখ্যা।

রোববার (১ ডিসেম্বর) ভোর থেকে দিনাজপুরের পাম্পগুলোতে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু হয়। পেট্রোল পাম্পগুলোতে কর্মবিরতির কারণে ক্ষোভ জানিয়েছেন গাড়িচালকরা।

পেট্রোল পাম্প মালিক ও শ্রমিকরা বাংলানিউজকে জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশের তিনটি বিভাগে এ কর্মবিরতি চলছে। কেন্দ্রীয় সংগঠনের ঘোষণা অনুযায়ী তারা কর্মসূচিতে অংশ নিতে বাধ্য।

কেন্দ্র থেকে তেল বিক্রির নির্দেশনা এলে কর্মবিরতি প্রত্যাহার করে তেল বিক্রি করা হবে বলে জানান তারা।

দিনাজপুর সদর উপজেলার এক নম্বর চেহেলগাজী ইউনিয়নের বটতলির সমতা পেট্রোল পাম্পে তেল নিতে আসা মোটরসাইকেল চালক শামীম হোসেন বাংলানিউজকে বলেন, এধরনের কর্মসূচি দিয়ে সাধারণ মানুষকে বেকায়দায় ফেলা ঠিক না। আমি আগে থেকে জানতাম না যে, পেট্রোলপাম্পে কর্মবিরতি পালন করছেন। আজ আমাকে জরুরি কাজে দিনাজপুর শহরের বাইরে যেতে হবে। আমার গাড়ীর তেল একেবারেই শেষ। যে কোন সময় গাড়ী বন্ধ হয়ে যেতে পারে।

রোববার থেকে বাংলাদেশ পেট্রোলপাম্প ও ট্যাংকলরি মালিক-শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে ১৫ দফা দা্বি জানিয়ে কর্মবিরতি পালন শুরু করেছে। ১৫ দফা দাবির মধ্যে রয়েছে- জ্বালানি তেল বিক্রিতে প্রচলিত কমিশন কমপক্ষে ৭.৫ শতাংশ করা, জ্বালানি তেল ব্যবসায়ীদের মর্যাদার বিষয় (কমিশন এজেন্ট নাকি উৎপাদনকারী প্রতিষ্ঠান) সুনির্দিষ্ট করা, প্রিমিয়াম পরিশোধ সাপেক্ষে ট্যাংকলরি শ্রমিকদের পাঁচ লাখ টাকা দুর্ঘটনা বীমা চালু করা, ট্যাংকলরির ভাড়া বাড়ানো, পেট্রোল পাম্পের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের লাইসেন্স গ্রহণ বাতিল করা, পেট্রোল পাম্পের জন্য পরিবেশ অধিপ্তরের লাইসেন্স বাতিল করা, পেট্রোল পাম্পে অতিরিক্ত পাবলিক টয়লেট, জেনারেল স্টোর ও ক্লিনার নিয়োগের নিয়ম বাতিল করা, সড়ক ও জনপথ বিভাগের পেট্রোল পাম্পের প্রবেশদ্বারের ভূমির জন্য ইজারা গ্রহণের প্রথা বাতিল করা, ট্রেড লাইসেন্স ও বিস্ফোরক লাইসেন্স ছাড়া অন্য দপ্তর বা প্রতিষ্ঠানের লাইসেন্স গ্রহণের সিদ্ধান্ত বাতিল করা, বিএসটিআইয়ের আন্ডার গ্রাউন্ড ট্যাংক পাঁচ বছর অন্তর বাধ্যতামূলক ক্যালিব্রেশনের সিদ্ধান্ত বাতিল করা, ট্যাংকলরি চলাচলে পুলিশি হয়রানি বন্ধ করা, সুনির্দিষ্ট দপ্তর ছাড়া সরকারি অন্যান্য দাপ্তরিক প্রতিষ্ঠানের ডিলার/ এজেন্টদেরকে অযথা হয়রানি বন্ধ করা, নতুন পেট্রোল পাম্প তৈরির ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগীয় তেল মালিক সমিতির ছাড়পত্রের বিধান চালু করা, পেট্রোল পাম্পের পাশে যেকোনো স্থাপনা তৈরির আগে জেলা প্রশাসকের অনাপত্তি সনদ গ্রহণ বাধ্যতামূলক করা এবং বিভিন্ন জেলায় ট্যাংকলরি থেকে জোর করে পৌরসভার চাঁদা গ্রহণ বন্ধ করা।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ০১ ডিসেম্বর, ২০১৯
এবি

ক্লিক করুন, আরো পড়ুন :   বিদ্যুৎ ও জ্বালানি দিনাজপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-12-01 15:06:47